প্রচ্ছদ

অবন্ধ ডায়েরি ৫২

০৩ মে ২০১৯, ২৩:১৩

sylnewsbd.com

আবিদ ফায়সাল :; চিন্তার জগতে এখনও আমরা দরিদ্র। ত্রিমুখী শিক্ষাকে একমুখী করতে না-পারলে এই চিন্তাশক্তির উন্নয়ন হবে না। চিত্ত-প্রকর্ষেরও অগ্রগতি হবে না। বাঙালি হৃদয়ে যে সংগ্রামী মনোভাব তার প্রভাবে বিজাতি সংস্কৃতিকে দূরীভূত করতে আমরা সক্ষম হব। এক্ষেত্রে সংস্কৃতি চর্চা ও বিকাশে সরকারকে এগিয়ে আসতে হবে। উদারমনের মানুষ তৈরি করতে হলে সংস্কৃতির ক্ষেত্রে অনুদান নয় বিনিয়োগ করতে হবে।

এরকম টনটনে কথা আজ শুনছিলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেটের দ্বিবার্ষিক সম্মেলন ২০১৯-এ। মধ্যমণি ছিলেন জোটের কেন্দ্রীয় কমিটির সভাপতি গোলাম কুদ্দুছ। এই সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে তাঁর একটা প্রাণের যোগ আছে। আর তাই তিনি বলেন, জাতির প্রত্যাশা পূরণ করতে গিয়ে আমরা সংগ্রাম করছি। সাংস্কৃতিক সংগ্রাম। ঐতিহ্যের পরম্পরা ও আদর্শিক জায়গা থেকে আমরা এগিয়ে যাব।

তিনি একটি দাবি করেন তাঁর বক্তব্যে। বলেন, দেশের মোট বাজেটের ০.০৯ শতাংশ নয়, অন্তত ১ শতাংশ বরাদ্দ দেওয়া হোক সংস্কৃতির ক্ষেত্রে।

কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ঝুনা চৌধুরী বলেন, ব্যক্তি নিয়ে আমাদের সমাজ-সংস্কৃতি গড়ে ওঠে। ব্যক্তি যদি প্রখর ব্যক্তিত্বশালী হন, ঐতিহ্য সচেতন হন, শেকড় সন্ধানী হন, তাহলে তাঁর প্রভাবে সমাজের সামগ্রিক চেহারা বদলে যেতে পারে। মেধাবী মানুষগুচ্ছ নিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোট সমাজ-প্রগতির উন্নয়নে কাজ করে যাচ্ছে।

কয়েকটি পর্বে সম্মেলনে অনুষ্ঠিত হয়। উদবোধন হয় জাতীয় সংগীত মিলিত কণ্ঠে পরিবেশনের মধ্য দিয়ে। তার পর অতিথিবর্গের ভাষণ এবং ব্যানার নিয়ে শোভাযাত্রা । শোভাযাত্রা শেষ করে আমিনুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে জবাবদিহিতামূলক দীর্ঘ বক্তব্য প্রদান করেন সিলেট জোটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী। আয়-ব্যয়ের ফিরিস্তি দেন অর্থসম্পাদক নীলাঞ্জন দাশ টুকু। কেন্দ্রীয় সংস্কৃতিজন ছাড়াও কথা বলেন কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সিলেট বিভাগীয় প্রতিনিধি শামসুল আলম সেলিম। প্রশ্নপর্বে সাবেক সভাপতি নাজনীন হোসেন, বাচিক মোকাদ্দেস বাবুল, রজতকান্তি গুপ্ত, নাট্যকর্মী চম্পক সরকার প্রমুখ কথা বলেন।

বিরতির পর শুরু হয় ৫৩ টি সংগঠনের সহৃদয় প্রতিনিধি নিয়ে কাউন্সিল। এ পর্বে একমিনিট নীরবতা প্রদর্শনে স্মরণ করা হয় ভাষাসৈনিক মনিরউদ্দিন আহমদ ও শিশু সংগঠক ছড়াকার তাজুল ইসলাম বাঙালিকে। এর পর নতুন কমিটি গঠন করা হয়। সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে দ্বিতীয় মেয়াদে আমাকেও প্রকাশনা সম্পাদক মনোনীত করেন।
সিলেট
৩ মে ২০১৯

সর্বাধিক ক্লিক