আজকের মধ্যে সব কিছু শেষ করবে বিএনপি

ডিসেম্বর ০৭ ২০১৮, ০০:৪৪


চূড়ান্তের পথে মনোনয়ন


মাহমুদ আজহার :: ঘোষণা দিয়েও শেষ পর্যন্ত গতকাল দলীয় প্রার্থীদের চিঠি দেয়নি বিএনপি। আজ বিকাল ৩টায় চিঠি দেওয়া হবে বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় থেকে এ চিঠি দেওয়া হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৫০ আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে দলটি। এর মধ্যে কয়েকজনের জন্য আপিল শুনানি পর্যন্ত অপেক্ষা করা হবে। অন্যদিকে ২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের আসনবণ্টন গতকাল পর্যন্ত চূড়ান্ত করতে পারেনি বিএনপি। ৫০টির মতো আসন তাদের ছেড়ে দেওয়া হতে পারে। ২০ দলীয় জোটের পক্ষে মানা হলেও আপত্তি জাতীয় ঐক্যফ্রন্টের। এ নিয়ে গতকাল রাতেও ফ্রন্টের নেতাদের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠক করেন বলে জানা গেছে।

জানা যায়, ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন হওয়ায় ৮ তারিখের মধ্যেই বিএনপিকে ৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত করতে হবে। মামলা, ঋণখেলাপি ও তথ্যগত জটিলতার কারণে দলের বেশ কয়েকজনের মনোনয়নপত্র বাতিল হয়। কৌশলগত কারণে প্রায় প্রতিটি আসনে বিকল্প প্রার্থী দেয় বিএনপি। প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশন-ইসিতে আপিল করে ৩৮ জন বৈধতা পেয়েছেন। আজ ও কাল নির্বাচন কমিশনে আপিল শুনানি চলবে। সেখানেও বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পাওয়ার আশা করছেন। এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বিকালে সাংবাদিকদের জানান, রাত ৮টার পর দলীয় কিছু সংখ্যক প্রার্থীকে চিঠি দেওয়া হবে। এরপর তিনি চলে যান জাতীয় ঐক্যফ্রন্টের মিটিংয়ে। পরে রাতে গুলশান কার্যালয় থেকে জানানো হয়, রাতে চিঠি দেওয়া হবে না। আগামীকাল (শুক্রবার) থেকে চিঠি দেওয়া হবে। এর পরই গুলশান কার্যালয়ে থাকা অপেক্ষমাণ প্রার্থীরা চলে যান। দলীয় নেতা-কর্মীরাও গুলশান কার্যালয় ছাড়েন। এর আগে গতকাল সকাল থেকেই বিএনপি নেতা-কর্মীদের ভিড় দেখা যায় গুলশান কার্যালয়ে। দিনভর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও গুলশান কার্যালয়ে ছিলেন। গত কয়েক দিন ধরেই বিএনপির প্রার্থীরা চিঠির জন্য ঢাকায় অপেক্ষা করেন। গতকাল দলের মহাসচিবের বক্তব্যের পর গুলশান কার্যালয়ে নেতা-কর্মীদের সে াত নামে। এদিকে গতকাল সন্ধ্যায় জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আসনবণ্টন নিয়ে কথা হয়। কিন্তু ঐক্যফ্রন্ট তাদের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে পারেনি। ঐক্যফ্রন্টে থাকা দলগুলো নিজেদের আসন নিয়ে দরকষাকষি করে। কিন্তু শেষ পর্যন্ত কোনো সুরাহা হয়নি। পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে ফ্রন্টে থাকা দলগুলো পৃথকভাবে বৈঠক করে। তবে আজ সকালের মধ্যেই ফ্রন্টের তালিকা চূড়ান্ত হবে বলে জানা গেছে। এরপর বিকাল ৩টা থেকে সবাইকে চিঠি দেওয়া হবে। জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে বৈঠকের পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, আগামী ১৭ ডিসেম্বর জাতীয় ঐক্যফ্রন্টের ইশতেহার ঘোষণা করা হবে। সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এর আগে বিকাল ৫টায় বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, প্রেসিডিয়াম সদস্য রেজা কিবরিয়া প্রমুখ।
সুত্র : বিডি প্রতিদিন



এ সংবাদটি 485 বার পড়া হয়েছে.
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares



sylnewsbd.com

Facebook By Weblizar Powered By Weblizar

বিজ্ঞাপন

সর্বশেষ ২৪ খবর

………………………………….

বিজ্ঞাপনের জন্য নির্ধারিত

....................................................................................... ..........................................

add area

Post Archive

December 2018
S S M T W T F
« Nov    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

সিলেট আরও