প্রচ্ছদ

এফ আই ভিডিবি ও হারভেষ্ট প্লাসের উঠান বৈঠক সম্পন্ন

১৪ মার্চ ২০১৯, ২২:৩৯

sylnewsbd.com

সিল-নিউজ বিডি-ডেস্ক :: বড়লেখা উপজেলার ননুয়া গ্রামে জিংক সমৃদ্ধ ব্রি-ধান ৭৪ এর উপর উঠান বৈঠক সম্পন্ন হয়েছে। বুধবার সকালে এফআইভিডিবি ও হারভেষ্ট প্লাসের যৌথ উদ্যোগে এ বৈঠক অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হারভেষ্ট প্লাসের এআরডিও এসএম তরিকুল ইসলাম।

বক্তব্যে তিনি বলেন, জিংকের ঘাটতি, অভাবজনিত কারণে যে সমস্ত সমস্যা দেখা যায় যেমন, মানুষ দিন দিন খাটো হয়ে যাচ্ছে। মুখে রুচি কমে যাচ্ছে। বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। বাচ্চাদের পেট খারাপ দেখা দিচ্ছে। চোখে কম দেখা, চর্ম রোগ, চুল পড়া, স্মৃতিশক্তি কম হওয়া ইত্যাদি সমস্যা আমাদের সমাজে সর্বোত্তর দেখা দিচ্ছে বলে উঠান বৈঠকে আলোচনা করা হয়। এ সকল সমস্যা সমাধানের জন্য জিংক সমৃদ্ধ যে সমস্ত খাবার আছে তা খাওয়ার জন্য উঠান বৈঠকে উপস্থিতিদের অনুরোধ করা হয়।

দামি খাবারে জিংকের পরিমাণ বেশি থাকে। যেমন, কলিজা, দেশি মুরগি, খাসির মাংস ইত্যাদি। দেশের আপামর জনসংখ্যা এই দামি খাবার খাওয়া সম্ভব না থাকার কারণে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট জিংক সমৃদ্ধ ধানের বেশ কয়েকটি জাত উদ্ভাবন করেছে। যেমন, ব্রি-৬২, ব্রি-৭২ ব্রি-৭৪ ইত্যাদি। এ সমস্ত জাতের চাল নিয়মিত চাষ করে নিজেরা এবং বাচ্চাদের খাওয়ালে
জিংক সমৃদ্ধ যে সমস্যা আমাদের সমাজে দেখা দিয়েছে তা অনেকাংশেই সমাধান হবে বলে প্রধান অতিথি উঠান বৈঠকে উপস্থাপন করেন। সবশেষে ননুয়া এবং অন্যান্য গ্রামের যে সমস্ত কৃষক জিংক ব্রি-৭৪ ধান পেয়েছে তাদেরকে বীজ রেখে পরবর্তী মৌসুমে চাষ করার জন্য অনুরোধ করা হয়।

এফআইভিডিবি প্রোগ্রাম অফিসার সৈয়দ রাকিবের পরিচালনায় বৈঠকে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এফআইভিডিবি’র আইএফএসপি বড়লেখার ব্রাঞ্চ ম্যানেজার মিজানুর রহমান।

সর্বাধিক ক্লিক