প্রচ্ছদ

কারাগারে আইএসের দাঙ্গা, নিহত ৩২

২০ মে ২০১৯, ১৫:২৫

sylnewsbd.com

সিল-নিউজ বিডি-আন্তর্জাতিক ডেস্ক :: তাজিকিস্তানে সর্বোচ্চ নিরাপত্তা শ্রেণির একটি কারাগারে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দণ্ডপ্রাপ্ত বন্দিদের শুরু করা এক দাঙ্গার ঘটনায় তিন কারারক্ষী ও ২৯ বন্দি নিহত হয়েছেন।

সোমবার (২০ মে) তাজিকিস্তানের বিচার মন্ত্রণালয় এ খবর জানায়।

রোববার রাতে রাজধানী দুশানবে থেকে ১০ কিলোমিটার পূর্বে ভাখদাত শহরের একটি কারাগারে এ ঘটনা ঘটে। কারাগারটিতে বন্দি জঙ্গিরা ছুরি নিয়ে হামলা চালিয়ে তিন রক্ষী ও পাঁচ বন্দিকে হত্যা করার পর দাঙ্গা শুরু হয়।

এরপর নিরাপত্তা বাহিনী ২৪ জঙ্গিকে হত্যা করে কারাগারটিতে শৃঙ্খলা ফিরিয়ে আনে বলে জানিয়েছে মন্ত্রণালয়টি। কারাগারটিতে প্রায় দেড় হাজার বন্দি ছিল।

দাঙ্গার উস্কানিদাতাদের মধ্যে একজন বেখরুজ গুলমুরাদ তাজিকিস্তানের স্পেশাল ফোর্সের সাবেক কর্নেল গুলমুরাদ খালিমোভের ছেলে।

খালিমোভ ২০১৫ সালে পক্ষত্যাগ করে ইসলামিক স্টেটে যোগ দিয়েছিলেন, তারপর সিরিয়া গিয়ে নিহত হয়েছেন বলে ভাষ্য মন্ত্রণালয়টির।

২০১৮ সালের নভেম্বরে তাজিকিস্তানের আরেকটি কারাগারে হওয়া দাঙ্গার দায় স্বীকার করেছিল আইএস। এর আগে ওই বছরের জুলাইতে আইএস তাজিকিস্তান ভ্রমণে আসা পশ্চিমা পর্যটকদের ওপর প্রাণঘাতী হামলা চালিয়েছিল।

আইএস এক পর্যায়ে সিরিয়া ও ইরাকের বিশাল এলাকা দখল করে নিজেদের ধরনের ‘ইসলামি খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিল। কিন্তু চলতি বছর জঙ্গিগোষ্ঠীটি নিজেদের নিয়ন্ত্রিত সব এলাকার দখল হারিয়েছে।

সর্বাধিক ক্লিক