প্রচ্ছদ

জোকো উইদোদো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

২১ মে ২০১৯, ১৫:৩৩

sylnewsbd.com

সিল-নিউজ বিডি-আন্তর্জাতিক ডেস্ক :: সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে (৬৭) হারিয়ে আবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জোকো উইদোদো (৫৭)।

সহিংসতার আশঙ্কার মধ্যেই পূর্বনির্ধারিত তারিখ ২১ মে মঙ্গলবার সকালে নির্বাচনের ফল ঘোষণা করা হয়েছে।

ফল ঘোষণার আগেই নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে রাজপথে বিক্ষোভের হুঁশিয়ারি দেন সুবিয়ান্তো।

ফরাসি বার্তা সংস্থা এফপি জানিয়েছে, ফল ঘোষণার আগে সংঘর্ষের আশঙ্কায় রাজধানী জাকার্তায় ৩২ হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে।

বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ার জনসংখ্যা ২৬ কোটিরও বেশি। ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে ৮ লাখেরও বেশি কেন্দ্রে ১৯ কোটি ৩০ লাখ নিবন্ধিত ভোটারের মধ্যে প্রায় ৮০ ভাগ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। ২৬ কোটি জনসংখ্যার দেশটিতে এবারই প্রথম প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একইদিনে জাতীয় ও আঞ্চলিক সংসদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়।

প্রাথমিক গণনার পর দুই প্রেসিডেন্ট প্রার্থীই জোকো উইদোদো ও প্রাবোয়ো সুবিয়ান্তো দুজনই নিজেদের বিজয়ী ঘোষণা করেছিলেন।

মঙ্গলবার ঘোষিত ফলাফলে দেখা গেছে, উইদোদো ৫৫ দশমিক ৫ শতাংশ ও সুবিয়ান্তো ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন।

স্বাধীন পর্যবেক্ষকরা বলেছেন, এবারের নির্বাচন ছিল অবাধ ও নিরপেক্ষ। তবে নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছেন সুবিয়ান্তোর প্রচারণা দলের সদস্য আজিস সুবেক্তি।

তিনি বলেন, এই অবিচার, জালিয়াতি, মিথ্যা এবং গণতন্ত্র বিরোধী কর্মকাণ্ড আমরা ছেড়ে দেব না।

ফল ঘোষণাকে কেন্দ্র করে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। সতর্কতার অংশ হিসেবে নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনী। তাদের সঙ্গে রয়েছে কাঁটা তারের বেড়া ও জলকামান।

শুক্রবার জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সাথে সংশ্লিষ্টতার সন্দেহে বেশ কয়েকজনকে আটকের কথা জানায় ইন্দোনেশিয়ার পুলিশ।

তাদের দাবি, ভোটের ফল প্রকাশের সময় রাজনৈতিক দলের মিছিলে হামলার পরিকল্পনা করছিল ওই সন্দেহভাজন জঙ্গিরা। একই দিন দেশটিতে অবস্থানরত মার্কিন নাগরিকদের বিক্ষোভ ও রাজনৈতিক জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়ে ভ্রমণ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র।

২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিক পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী জোকো উইদোদো ও গ্রেট ইন্দোনেশিয়া মুভমেন্ট পার্টির (জেরিন্ড্রা) প্রার্থী প্রাবোও সুবিয়ান্তোর মধ্যে। ওইবার ঘোষিত ফলাফল আদালতে চ্যালেঞ্জ করে হেরে গিয়েছিলেন সুবিয়ান্তো।

সর্বাধিক ক্লিক