প্রচ্ছদ

নাক দিয়ে রক্ত ঝরায় অবহেলা নয়

১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৪২

329

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন :: নাক দিয়ে রক্ত পড়লে স্বাভাবিকভাবেই আমরা আতঙ্কিত হই। যাদের রক্ত অতিমাত্রায় পড়ে, সহজে বন্ধ হতে চায় না বা যত দিন যায় তত বাড়তে থাকে, তাদের রক্ত ঝরাকে অবশ্যই গুরুত্বসহকারে নিতে হবে এবং নাক, কান, গলা বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। নাক ও সাইনাসের ক্যান্সার থেকে এমনটি হতে পারে। নাক দিয়ে রক্ত ঝরা এপিসট্যাক্সিস অধিকাংশ সময় সাধারণ কারণেই হয় ও এমনিতেই বন্ধ হয়ে যায়।

শিশুদের ক্ষেত্রে : বাচ্চাদের সুনির্দিষ্ট কারণ না থাকলেও শীতকালে নাক শুকিয়ে যাওয়ার জন্য এমনটি হতে পারে। নাকের চামড়া ফেটে গিয়ে, নাকে ঘনঘন ইনফেকশন ও নাক নিয়মিত না ঝাড়া বা পরিষ্কার না করার জন্য নাক দিয়ে রক্ত ঝরতে পারে। অনেক সময় বাচ্চারা নাকে বোতাম, বিচি, খেলনা, মার্বেল অসাবধানতাবশত ঢুকিয়ে দিলে নাক দিয়ে রক্ত পড়তে পারে।

বড়দের ক্ষেত্রে : যাদের অনিয়ন্ত্রিত ও অনিয়মিত উচ্চরক্তচাপ আছে কিংবা যারা রক্ত পাতলা করার ওষুধ এসপিরিন বা ডয়ারফেরিন খান তাদের এ সমস্যা হতে পারে। নাকে দীর্ঘদিনের ইনফেকশন বা যক্ষ্মা, নাকে আঘাত, নাকের হাড় বাঁকা থেকেও রক্ত ঝরতে পারে।

করণীয় : নাক খোঁচাবেন না, নাকের ভেতর তুলা, কাপড় বা রুমালের কোনা ঢুকাবেন না। অতিরিক্ত ঠাণ্ডা বা গরম পরিবেশ এড়িয়ে চলুন। ঠাণ্ডা-কাশিতে সতর্ক থাকুন। গরম ও উত্তেজক পানীয় পরিহার করুন। ধূমপান থেকে বিরত থাকুন। নাক, কান, গলারোগ বিশেষজ্ঞকে দেখিয়ে কিছু পরীক্ষা-নিরীক্ষা করিয়ে নাক দিয়ে রক্ত ঝরার কারণ জানুন।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন

নাক, কান, গলা বিশেষজ্ঞ ও সার্জন, সিনিয়র কন্সালট্যান্ট

ইমপালস হাসপাতাল, ঢাকা।

মোবাইল- ০১৭১৫০১৬৭২৭

সর্বাধিক ক্লিক