প্রচ্ছদ

পরিবহন মালিকদের ডাকা ধর্মঘটের বিরুদ্ধে সুনামগঞ্জে পথনাটক

১৯ জুন ২০১৯, ২২:২৩

sylnewsbd.com

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা অবৈধ ধর্মঘটের বিরুদ্ধে ও নিরাপদ সড়ক চাই বিষয়ক জনসচেতনতামূলক পথনাটক ‘আর নয় মৃত্যুর মিছিল’ মঞ্চস্থ হয়েছে।

এই নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে, একজন পরিবহন মালিক কীভাবে যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা না করে পরিবহন সংখ্যা শুধু বৃদ্ধিই করে যাচ্ছেন। ড্রাইভিং লাইসেন্স আছে কি-না তা যাচাই না করে মালিক তার গাড়ি তুলে দিচ্ছেন অদক্ষ চালকদের কাছে। এছাড়া ফিটনেসবিহীন গাড়ি রঙ করে পুনরায় রাস্তায় নামানোর বিষয়টিও তুলে ধরা হয়েছে নাটকের গল্পে। নাটকের এক পর্যায়ে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে মারা যায় পরিবহন মালিকের ছেলে। এতে করে ওই মালিক বুঝতে পারেন, তিনি কী ভুল করেছেন এবং সকলের সামনে শপথ করেন আর কোনো মানুষের জীবন নিয়ে তিনি এই রকম কাজ করবেন না।

বুধবার (১৯ জুন) সুনামগঞ্জ শহরের নতুন বাস টার্মিনাল ও পুরাতন বাস টার্মিনাল এলাকায় এ পথনাটক মঞ্চস্থ করে স্থানীয় নাট্য সংগঠন ‘রঙ্গালয়’।

পথনাটক শেষে এক সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য দেন সুনামগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবুল হোসেন, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব তপন কর, জেলা কালচারালা অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল, থিয়েটার, সুনামগঞ্জ এর দলনেতা দেওয়ান গিয়াস চৌধুরী।

নাকটের রচয়িতা আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেল বলেন, আমরা এই নাটকের মাধ্যমে সাধারণ মানুষদের সচেতনতার পাশাপাশি যারা পরিবহন মালিক-শ্রমিক আছেন তাদেরও সচেতন করতে চাই।

নাকটের নির্দেশক রঙ্গালয় সুনামগঞ্জের সাধারণ সম্পাদক মেহেদী হাসান বলেন, বাস্তব জীবন থেকেই নাটকের সৃষ্টি। সড়কে প্রতিদিন প্রাণ হারাচ্ছেন শত শত মানুষ। আমরা এই মৃত্যুর মিছিল চাই না। আমরা চাই নিরাপদ সড়ক ব্যবস্থা।

জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী পাভেলের রচনায় ও রঙ্গালয়, সুনামগঞ্জ এর সাধারণ সম্পাদক মেহেদী হাসানের নির্দেশনায় পথনাটকে অভিনয় করেন শর্মী তালুকদার, আহমেদ নাফিস নুমান, ফাহিম আহমেদ, ইশতিয়াক আহমেদ সানি, চন্দ্রা পাল, মিলন, মিনার, জিহান প্রমুখ।

সর্বাধিক ক্লিক