প্রচ্ছদ

পাকিস্তানকে হারের ভয় দেখাচ্ছেন উইলিয়ামসন

০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০৬

329
  • নিউজিল্যান্ড: ২৭৪ ও ২৭২/৪
  • পাকিস্তান: ৩৪৮
  • ১৯৮ রানে এগিয়ে আছে নিউজিল্যান্ড

খেলা ডেস্ক :: নিউজিল্যান্ড দিনের শুরুটা করেছিল শঙ্কা নিয়ে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা। পাকিস্তানের প্রথম ইনিংস থেকেই ৪৮ রান পিছিয়ে ছিল নিউজিল্যান্ড। অধিনায়ক কেন উইলিয়ামসনের সে শঙ্কা আতঙ্কে রূপ নিয়েছে সকালেই। আর শেষ বিকেলে সেই উইলিয়ামসনই তৃপ্তির ঢেকুর তুলতে তুলতে মাঠ ছেড়েছেন আগামীকাল আবুধাবি টেস্টের সঙ্গে সিরিজও জিতে নেওয়ার স্বপ্ন বুনতে বুনতে!

এর পুরো কৃতিত্বটা চাইলে নিজের দিকে টেনে নিতে পারেন উইলিয়ামসন। সকালেই নাইট ওয়াচম্যান সমারভিলকে আউট করে দ্রুততম ২০০ টেস্ট উইকেট প্রাপ্তির বিশ্ব রেকর্ড গড়েছেন ইয়াসির শাহ। স্পিনিং উইকেটে খেলার যার সবচেয়ে বেশি অভিজ্ঞতা, সেই রস টেলর আউট হয়েছেন পেসারদের ওপর চড়াও হতে গিয়ে। ৬০ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছিল নিউজিল্যান্ড। পাকিস্তানের চেয়ে তখনো ১৪ রান পিছিয়ে তারা। বিলাল আসিফ আর ইয়াসিররা হয়তো তখনই জয়ের স্বাদ পেতে শুরু করেছিলেন। কিন্তু উইলিয়ামসন সেটা হতে দিলে তো!

হেনরি নিকোলস মাঠে নামার পর মনে হচ্ছিল, পঞ্চম উইকেট জুটিটা খুব বেশি হলে ১০/১৫ মিনিট টিকবে। পাকিস্তানি বোলারদের সামনে এতটাই নড়বড়ে দেখাচ্ছিল তাঁকে। সেই নিকোলস শেষ বিকেলেও অনায়াসে সামলালেন পাকিস্তানি স্পিনারদের। ইয়াসিরে লেগ স্পিন কিংবা বিলালের অফ স্পিনকে অবলীলায় ঠেকিয়ে দিয়ে। অধিনায়ক উইলিয়ামসনের সঙ্গী হয়ে মাঠ ছেড়েছেন অপরাজিত ৯০ রানে। এর চেয়েও গুরুত্বপূর্ণ এই ইনিংস খেলতে ২৪৩ বল খেলেছেন নিকোলস।

নিকোলস যদি পাকিস্তানকে হতাশা উপহার দেন, তবে উইলিয়ামসনের ক্ষেত্রে শব্দটা হবে দুঃস্বপ্ন। বিপাকে পড়া এক দলকে আরব আমিরাতের চতুর্থ দিনের উইকেটে কীভাবে টানতে হয় তার অনুপম এক নিদর্শন দেখিয়েছেন এই ব্যাটসম্যান। নিকোলসকে নিয়ে কঠিন এক সময়েই পঞ্চম উইকেট জুটিতে পাকিস্তানের বিপক্ষে রেকর্ড ২১২ রান এনে দিলেন। সে সঙ্গে পেয়ে গেলেন নিজের ১৯তম সেঞ্চুরি। আর দ্বিতীয় ইনিংস হিসেব করলে ষষ্ঠ। আর এ তথ্যটাই নিউজিল্যান্ডকে সবচেয়ে বেশি স্বস্তি এনে দিচ্ছে। দ্বিতীয় ইনিংসে আগের পাঁচবার সেঞ্চুরি করেছেন উইলিয়ামসন, কোনোবারই হারতে হয়নি দলকে!

৬ উইকেট হাতে নিয়ে কাল দিন শুরু করবে নিউজিল্যান্ড। ১৯৮ রানের লিড নিয়ে পঞ্চম দিনে খেলতে যাওয়া নিউজিল্যান্ড তাই আর হারের ভয় যে করছে না সেটা নিশ্চিত। এখন দেখার বিষয় হলো, টেস্টের প্রথম তিন দিন চালকের আসনে থাকা পাকিস্তান এখন ম্যাচ বাঁচাতে পারে কি না!

সর্বাধিক ক্লিক