প্রচ্ছদ

‘পাকিস্তানি’র ব্যাটে অস্ট্রেলিয়ার ভারত-বধের রূপকথা

১৫ মার্চ ২০১৯, ১৪:০১

sylnewsbd.com
উসমান খাজার ব্যাটের কাছে হেরেছে ভারত। সংগৃহীত ছবি

খেলা ডেস্ক :: ভারতের এমন পতন এমনিতেই পাকিস্তানিদের মনে খুশির জেল্লা বাড়িয়ে দিত। তাতে বাড়তি মাত্রা যোগ করছে সাম্প্রতিক সময়ে দুই দেশের দা-কুমড়ো সম্পর্কটায় দা-তে ধার আর কুমড়োয় কোপ দুটোই বেড়েছে বলে। সামাজিক মাধ্যমে পাকিস্তানিরা অস্ট্রেলিয়ার জয়কে নিজের জয় করে নিতে পারছেন এই ভেবে, যাঁর ব্যাটে এমন প্রত্যাবর্তনের রূপকথার জন্ম দিল অস্ট্রেলিয়া, সে তো পাকিস্তানেরই ভূমিপুত্র! অস্ট্রেলিয়া দলের প্রথম মুসলিম ক্রিকেটার উসমান খাজা যে জন্মেছেন পাকিস্তানের ইসলামাবাদে। সেখানে শৈশবও কেটেছে তাঁর। ৫ বছর বয়সে বাবার হাত ধরে পাড়ি জমান অস্ট্রেলিয়ায়।

প্রথম দুই ওয়ানডে হেরে যাওয়া পর অস্ট্রেলিয়া অবিশ্বাস্যভাবে এই সিরিজ জিতে নিয়েছে। ইতিহাসে এর আগে মাত্র দুটি দল ৫ ম্যাচের সিরিজে প্রথম দুটিতে হেরেও সিরিজ জয়ের কীর্তি গড়েছিল এর আগে। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। যেকোনো সিরিজেই প্রথম দুই ম্যাচ হারার পর সিরিজ জয়ের কীর্তি ওয়ানডে ইতিহাসে এ নিয়ে ঘটল মাত্র পাঁচবার। ২০০৪-০৫ মৌসুমে পাকিস্তান ভারতের কাছে প্রথম দুই ম্যাচ হেরেও সিরিজ জিতেছিল ৪-২-এ। ফলে পাকিস্তানিদের মনে সেই স্মৃতিও ফিরে আসছে।

আর এই স্মৃতি ফিরিয়ে আনার অন্যতম কারিগর উসমান খাজা। শেষ তিন ম্যাচের দুটিতে সেঞ্চুরি করেছেন। আরেকটিতে ৯১! অথচ এই সিরিজের আগে খাজার ব্যাটিং গড় ছিল ৩২.৩৮। এই সিরিজের আগে কোনো সেঞ্চুরি ছিল না। অথচ একটু হলেই টানা তিনটা সেঞ্চুরি করেই ফেলেছিলেন। এর আগে ওয়ানডের জন্য অচল ভাবা হতো তাঁকে। এ কারণে ৪১ টেস্ট খেলে ফেললেও ওয়ানডে খেলেছেন মোটে ২৬টি। এই সিরিজেই ওয়ানডেতে ব্যাটিং গড়টা নিয়ে গেলেন ৪২-এ। এ তো খাজারও প্রত্যাবর্তনের সিরিজ!

অস্ট্রেলিয়ার জন্য আনন্দের মাত্র আরও বাড়ছে, এই সিরিজের আগে টানা ৬টি ওয়ানডে সিরিজে হারতে হয়েছিল বলে। প্রায় দুই বছর পর কোনো ওয়ানডে সিরিজ জিতল পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা, ভাবা যায়! ঘরের বাইরে সিরিজ জয় তো তিন বছর পরে, ২০১৬ সালে শ্রীলঙ্কা সফরে। আর ভারতের মাটিতে সিরিজ জয় ৯ বছর পর প্রথম। সে সফরেই ভারত সর্বশেষ ঘরের মাটিতে টানা তিন ম্যাচ হেরেছিল।

বলা যায় ইতিহাস আর রেকর্ডকেই বুড়ো আঙুল দেখিয়েছে অস্ট্রেলিয়া। তাতে নেতৃত্ব দিয়েছেন সিরিজ সেরা খাজা। ২টি সেঞ্চুরি ২টি ফিফটিসহ ৭৬.৬০ গড়ে ৩৮৩ রান করেছেন ৫ ম্যাচে। ভারতের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজে সর্বোচ্চ রান। খাজা পেছনে ফেলেছেন কেন উইলিয়ামসন, এবি ডি ভিলিয়ার্স, গর্ডন গ্রিনিজ, জহির আব্বাসদের। অস্ট্রেলীয়দের মধ্যে এর আগে স্টিভ স্মিথ (৩১৫) ও ম্যাথু হেইডেন (৩০৩) ভারতের বিপক্ষে ৫ ম্যাচ সিরিজে তিন শর বেশি রান করতে পেরিয়েছিলেন।

বিশ্বকাপের আগে এই সিরিজ জয় অস্ট্রেলিয়াকে দারুণ আত্মবিশ্বাস দেবে। খাজাকেও নিশ্চিতভাবে তুলে দেবে বিশ্বকাপের ওয়ানডে দলের বিমানে। ওয়ার্নার ফিরে আসছেন ওপেনারের ভূমিকায়। তাতে কি, খাজা মূল ক্যাপ্টেন হিসেবেই উড়োজাহাজের হাল ধরার দাবিটা জানিয়ে রাখলেন। কথাটা স্রেফ কথার কথা নয়। উসমান খাজা কিন্তু সুদক্ষ পাইলটও। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে এভিয়েশনের ওপর স্নাতক ডিগ্রি আছে তাঁর। বাণিজ্যিক বিমান চালানোর লাইসেন্সও আছে।

বিশ্বকাপে খাজা এবার কেমন উড়ান দেন, সেটাই দেখার। এর আগেই অবশ্য নাড়িপোঁতা পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে নামতে হবে। ২২ মার্চ আরব আমিরাতে শুরু হচ্ছে পাকিস্তান-অস্ট্রেলিয়া ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সর্বাধিক ক্লিক