প্রচ্ছদ

বাপ কা বেটি!

১০ মার্চ ২০১৯, ১৮:৩১

sylnewsbd.com

লুৎফুর রহমান হিমেল ::
❝শেখ মুজিব❞
শেখ মুজিব ছেলেবেলা থেকেই ছিলেন একরোখা ও ডানপিটে। ন্যায্য কথা বলতে তিনি কাউকে ছাড়তেন না, সে জন্যে স্কুলের অন্যান্য ছাত্ররা তার অনুগত ছিল এবং সবাই তাকে মুজিব ভাই বলে ডাকতেন।

হাইস্কুল জীবনের ঘটনা। শেখ মুজিব যখন নবম শ্রেণীর ছাত্র তখন একদিন অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরে বাংলা এ.কে. ফজলুল হক আর খাদ্যমন্ত্রী জনাব হোসেন শহীদ সোহরাওয়ার্দী দু’জনে গোপালগঞ্জ স্কুল পরিদর্শনে করেন। তখন কিশোর মুজিব তাদের ডাক বাংলার পথ রোধ করে দাঁড়ান হোষ্টেলের ছাদ মেরামতের ব্যবস্থা করার জন্য।
ফজলুল হক ত বিস্মিত। বালক মুজিবের সাহসে মুগ্ধ হয়ে তখনই তাঁর নিজস্ব তহবিল থেকে ১২০০ টাকা মঞ্জুর করে দেন। তাঁর সৎসাহস, কর্তব্যজ্ঞান ও নির্ভীকতায় মুগ্ধ হয়ে সোহরাওয়ার্দী মাঝে মাঝে ডাক বাংলো থেকে পিয়ন মারফত স্লিপ পাঠিয়ে ডেকে নিয়ে আলাপ আলোচনা করতেন। তখন থেকেই সোহরাওয়ার্দী কিশোর মুজিবকে শিষ্য হিসেবে গ্রহণ করেন এবং শেরে বাংলা তাকে নাতি বলে ডাকতেন।

❝শেখ হাসিনা❞
আজিমপুর গার্লস স্কুলের ছাত্রী তখন শেখ হাসিনা। একদিন স্কুলটির প্রধান শিক্ষক অম্বর আলী স্যার তাকে ডেকে পাঠিয়েছেন।
‘হাসিনা প্রমাদ গুনলেন। এই রে ডেকেই ফেলল।’
তিনি জানেন, অম্বর আলী স্যার কেন ডেকেছেন। স্কুলের এই প্রধান শিক্ষক জ্ঞানী এবং বিচক্ষণ বলে খ্যাতি আছে। তাঁর কারণেই স্কুলের রেজাল্ট ভালো, সরকারি স্কুলের সাথে পাল্লা দিতে পারছে এই স্কুল।
লেখক : সাংবাদিক

সর্বাধিক ক্লিক