প্রচ্ছদ

বিল গেটসের এই কাণ্ডে লজ্জা পাবেন আপনিও!

৩১ জানুয়ারি ২০১৯, ১৯:২৪

329

বিচিত্র ডেস্ক :: নিরহঙ্কার আচরণের অসাধারণ উদাহরণ তৈরি করলেন বিশ্বের অন্যতম সেরা ধনী বিল গেটস। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা গেটসের বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ১০ হাজার কোটি ডলার।

বিশ্বের অন্যতম বৃহৎ দাতা সংস্থা চালান তিনি। কিন্তু, এখনও বার্গার খেতে ইচ্ছে হলে আর দশটা সাধারণ মানুষের মতোই লাইনে দাঁড়িয়ে যান তিনি।

সম্প্রতি সিয়াটেলে বার্গারের এক বিখ্যাত দোকানে বেশ কয়েকজন গ্রাহকের পরে লাইন দিয়ে দাঁড়িয়েছিলেন বিল গেটস। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

লাল সোয়েটার, ধূসর প্যান্ট ও কালো স্যান্ডেল। সাদামাটা পোশাক পরিহিত বিল গেটসকে প্রথমে কেউ খেয়ালই করেননি। কে-ই বা ভাবতে পারে প্রায় একশ’ বিলিয়ন ডলারের মালিক এভাবে লাইনে দাঁড়িয়ে বার্গার কিনবেন!

কিন্তু, আর পাঁচজন সাধারণ মানুষের মতো তিনি লাইনে দাঁড়ালেন। মাত্র সাত ডলার খরচ করে চিকেন ফ্রাই, একটি বড় ঠাণ্ডা পানীয় ও বার্গার কিনলেন। মনের আনন্দে সেই খাবার খেলেন বসে। তারপর হাসতে হাসতে চললেন গন্তব্যে। বিল গেটস এমনই।

মাইক গ্যালোস নামে মাইক্রোসফটের প্রাক্তন কর্মী ফেসবুকে পোস্ট করেন ছবিটি। এতে দেখা যায়, বার্গার কেনার জন্য পকেটে হাত দিয়ে তিনি অপেক্ষা করছেন লাইনে। হয়তো সাদা চোখে খুব সাধারণ ঘটনা। কিন্তু, সম্পদ আর ক্ষমতা বর্তমান প্রেক্ষাপটে ব্যাপারটা অসাধারণ বৈকি! এত অর্থ, এত যশ, এত জনপ্রিয়তার পরও কোনো মানুষ মাটিতে পা রেখে চললে তা অবশ্যই অন্যদের জন্য উদাহরণ তৈরি করতে পারে।

বিল গেটসের এমন ছবি সেই সব মানুষদের কাছে আরও বেশি করে উদাহরণ হতে পারে, যারা কি না দিন-রাত ক্ষমতার ঔদ্ধত্যে সীমা হারাচ্ছেন। এদের লজ্জাও পাওয়া উচিত।

বিল গেটস বার্গার খেতে ভীষণ ভালবাসেন। ভাল বার্গারের খোঁজ পেলেই তিনি সেখানে হানা দেন। ওই করতে গিয়েই সিয়াটলের একটি ফাস্ট ফুড কর্নারে গিয়েছিলেন বিল গেটস।

সেখানে গিয়ে একবারের জন্যও নিজের পরিচয় দেননি তিনি। লাইনে দাঁড়ানো বিল গেটসকে দেখে অবশ্য সেখানে ভিড় জমে যায়। কিন্তু, তিনি লাইন থেকে সরেননি।

গ্যালোস ছবিটি শেয়ার করে লেখেন, ‘প্রায় ১০০ বিলিয়ন ডলারের মালিক হওয়ার পরও আপনি লাইন দিয়ে বার্গার কিনলে ঘটনাটা অন্যরকম। অনুপ্রেরণামূলক।’

এই ছবি ভাইরাল হলে সমাজের বিভিন্ন স্তর থেকে তার জন্য প্রশংসার বান ডাকে। তবে বিল গেটস এর প্রতিক্রিয়াতেও নির্লিপ্ত থেকেছেন।

সর্বাধিক ক্লিক