প্রচ্ছদ

বিশ্বনাথে অবৈধ মেলা বন্ধে ব্যবসায়ীদের হুশিয়ারী

১৬ এপ্রিল ২০১৯, ০৩:২৩

sylnewsbd.com

নিজস্ব প্রতিবেদক : নিয়মনীতির তোয়াক্কা না করেই বিশ^নাথে চলছে মাসব্যাপী বস্ত্র ও পণ্য মেলা। মেলার আয়োজক শাপলা মহিলা উন্নয়ন সংস্থা। মহিলা অধিদপ্তর থেকে জানা যায়, নারীদের তৃণমূল পর্যায়ে উৎপাদনশীল কাজে জড়িত রাখার জন্য বিভিন্ন মহিলা সংগঠনকে রেজিস্ট্রিভুক্ত করে থাকে। তবে প্রথাগত মেলা করার জন্য তাদেরকে অনুমোদন দেওয়া হয়নি। তবুও শাপলা মহিলা উন্নয়ন সংস্থা বছরের সব সময় মেলা আয়োজনের মধ্য দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এই সংস্থার সভানেত্রীর নাম হাসনা হেনা খানম। তিনি সংগঠনের নাম করে বিভিন্ন স্থানে মেলা করে যাচ্ছেন নির্বিঘেœ। এই সংগঠনের উদ্যোগে বিশ^নাথে চলমান মেলা নিয়ে বিক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। তাদের দাবি- নারী উদ্যোক্তা সৃষ্টির কথা বলে একদল মহিলা গোটা সিলেটের সর্বত্র মেলা করার মধ্য নিয়ে ব্যবসায়ীদের সর্বনাশ ডেকে আনছে। মূলত এইসব মেলায় কোনো নারী উদ্যোক্তা থাকেনা এবং মহিলাদের উৎপাদিত ব্লক, বাটিকস কিংবা এমব্রয়ডারি করা কোনো প্রকার কাপড় মেলায় থাকেনা। নিছক মেলার নাম করে নিজেদের আখের গোচাতেই এইসব মেলাবাজ মহিলারা সিলেটের প্রত্যন্ত অঞ্চলে মেলা আয়োজন করে থাকে। আর এতে করে ব্যবসায়ীরা বছরব্যাপী আর্থিক ক্ষতির কবলে পড়েন।

অভিযোগ রয়েছে হাসনা হেনা প্রশাসন থেকে মেলার অনুমোদন দিয়ে বিভিন্ন লোকদের নিকট মেলা বিক্রি করে দেন। বিশ^নাথের এই মেলাও পারভেজ নামের জনৈক ব্যক্তির নিকট বিক্রি করে দিয়েছেন- এমন অভিযোগ করেছেন হাসনা হেনার এক নিকটজন। তিনি বলেন, হাসনা হেনা অসুস্থ্য থাকায় মেলা মাঠে পারভেজ আহমদকে সহায়তা করার জন্য তাঁর স্বামী রয়েছেন।
এ ব্যাপারে সত্যতা জানার জন্য পারভেজ আহমদেও ব্যক্তিগত মোবাইলে ফোন দিয়ে জানতে চাইলে তিনি বলেন, মেলা বিক্রির অভিযোগ ঠিক নয়। তিনি অসুস্থ্য তাই সাহায্য করে যাচ্ছি। মেলায় স্টল নেই কোনো নারী উদ্যোক্তাদের।

বিশ্বনাথে ব্যবসায়ীদের একাংশ ক্ষোভ প্রকাশ করে বলেছেন, অবিলম্বে এই মেলা বন্ধ করা না হলে ব্যবসায়ীদের পক্ষ থেকে বৃহত্তর আন্দোলনের ডাক দেওয়া হবে। ]
জানাগেছে, বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় বিশ্বনাথের আরামবাগে প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী। শাপলা মহিলা উন্নয়ন সমিতি (শামউস) সিলেট’র উদ্যোগে ওই মেলার আয়োজন করা হয়েছে।

সর্বাধিক ক্লিক