প্রচ্ছদ

ব্রাহ্মণবাড়িয়া-২, তিনটি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ, আজ আবার ভোট

০৯ জানুয়ারি ২০১৯, ১০:০৮

329

সিলনিউজ ডেস্ক :: ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের স্থগিত তিনটি কেন্দ্রে আজ বুধবার ভোট নেওয়া হচ্ছে। এ তিনটি কেন্দ্রকেই প্রশাসনের পক্ষ থেকে গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) বলে চিহ্নিত করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে পুলিশের ১১৩ জন করে ৩৩৯ জন সদস্য মোতায়েন থাকছেন।

চট্টগ্রাম বিভাগে পুলিশের অতিরিক্ত উপমহাপরিদর্শক (এডিআইজি) রোকন উদ্দিন নির্বাচনের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্বে থাকছেন। নির্বাচনের সব কাজ সুষ্ঠুভাবে হচ্ছে কি না তা দেখাশোনার জন্য নির্বাচন কমিশনের যুগ্ম সচিব মো. আবদুল বাতেন, উপসচিব সাহেদুন্নবী চৌধুরী ও মঈন মিয়া ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থান করছেন।

Eprothom Alo
ওই তিনটি কেন্দ্র হলো আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর, যাত্রাপুর ও সোহাগপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়। গত ৩০ ডিসেম্বর ভোটের দিন অনিয়ম ও গোলযোগের অভিযোগে এসব কেন্দ্রে ভোটের ফল স্থগিত করে নির্বাচন কমিশন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, আজ ওই তিনটি কেন্দ্রে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট নেওয়া হবে। তিনটি কেন্দ্রের ২০টি বুথে ভোট গ্রহণ চলবে। বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের তিনজন প্রিসাইডিং কর্মকর্তা, ২০ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও ৪০ জন পোলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

জানতে চাইলে জেলা পুলিশের বিশেষ শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ডিআইও-১) ইমতিয়াজ আহমেদ বলেন, এ আসনের তিনটি কেন্দ্রই গুরুত্বপূর্ণ। কেন্দ্রগুলোয় ৩৩৯ জন পুলিশ ও ৩৬ জন আনসার সদস্য মোতায়েন থাকবেন। প্রতিটি কেন্দ্রে থাকবেন ১১৩ জন পুলিশ ও ১২ জন আনসার। সাতটি দাঙ্গা প্রতিরোধ দল ও ১৩টি ভ্রাম্যমাণ দল মোতায়েন করা হবে। ১৩ জন আর্ম ব্যাটালিয়ন সদস্য দায়িত্ব পালন করবেন। দুই প্লাটুন বিজিবি ও তিন গাড়ি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্য দায়িত্ব পালন করবেন। আরও ২১ জন আনসারও প্রস্তুত থাকবেন।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ১৩২টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১২৯টি কেন্দ্রের ফল ঘোষণা করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা হায়াত-উদ-দৌলা খান। এ ফলাফলে বিএনপির প্রার্থী আবদুস সাত্তার ভূঁইয়া (ধানের শীষ) পেয়েছেন ৮২ হাজার ৭২৩ ভোট। স্বতন্ত্র প্রার্থী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মঈনউদ্দিন (কলার ছড়া) পেয়েছেন ৭২ হাজার ৫৬৪ ভোট। সাত্তার ১০ হাজার ১৫৯টি ভোটে এগিয়ে রয়েছেন। স্থগিত তিনটি কেন্দ্রে ভোট রয়েছে ১০ হাজার ৫৭৪টি। এ আসনে মোট ১৩ জন প্রার্থী রয়েছেন। তবে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের যুববিষয়ক উপদেষ্টা ও দলটির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূঁইয়া তাঁর শ্বশুর জাপার সাংসদ ও স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মৃধাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আজ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা হায়াত-উদ-দৌলা-খান।

এই বিষয়ে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা হায়াত-উদ-দৌলা-খান বলেন, ১২ জন সহকারী কমিশনার ও নির্বাহী হাকিম এবং তিনজন অতিরিক্ত জেলা প্রশাসকও তিন কেন্দ্রে মোতায়েন করা হবে। সুষ্ঠু নির্বাচনের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিকেল চারটার মধ্যেই (গতকাল) প্রিসাইডিং কর্মকর্তারা কেন্দ্রে পৌঁছে যাবেন। তিনি বলেন, জাতীয় নির্বাচনের সময় চাহিদার তুলনায় ফোর্স কম ছিল। কিন্তু এখন তিনটি কেন্দ্রে নির্বাচন। সবার চোখ এই তিন কেন্দ্রের ওপর। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য রয়েছেন।

সর্বাধিক ক্লিক