ভাইকিংসের সুপার জয়

জানুয়ারি ১৩ ২০১৯, ০০:৪৯

মেজবাহ্-উল-হক :; এ যেন শিরোপা জয়ের উল্লাস। সুপার ওভারে খুলনাকে হারিয়ে উৎসবে মেতেছেন চিটাগাংয়ের মুশফিকরা। নির্ধারিত ২০ ওভারে দুই দল সমান স্কোর গড়লে ম্যাচটি টাই হয়। পরে জিতে যান মুশফিকরা – রোহেত রাজীব

জয় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে দৌঁড়ে গিয়ে লাফিয়ে রবি ফ্রাইলিঙ্কের কোলে উঠে যান চিটাগং ভাইকিংস দলপতি মুশফিকুর রহিম। তাদেরকে ঘিরেই উৎসবে মাতেন সতীর্থরা। উল্লাস দেখে মনে হচ্ছিল যেন ফাইনালে জিতেছেন মুশফিকরা। অবশ্য এমন শ্বাসরুদ্ধকর ম্যাচে জয়টা ফাইনালের চেয়েও কোনো অংশে কম নয়। তা ছাড়া বিপিএলের ইতিহাসে প্রথম সুপারে নিশ্চিত ওভারে জেতা ম্যাচে আনন্দ তো বাঁধভাঙা হবেই!

সুপারে গতকাল প্রথমে ব্যাট করে চিটাগং ভাইকিংস করেছিল ১১ রান। জবাবে খুলনা টাইটান্স করে ১০। সুপার ওভারে ১ রানের সুপার জয় পায় ভাইকিংস।
বাংলাদেশের ঘরোয়া সেলিব্রেটি এই বিপিএলে এর আগে কখনো সুপার ওভারে খেলা নিশ্চিত হয়নি। তাই খুলনার ১৫১ রানের জবাবে ভাইকিংস ১৫১ করে ম্যাচ টাই করার পর যেন বাড়তি উত্তেজনায় কাঁপতে থাকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। মহা টেনশনে ছিলেন দুই দলের অধিনায়কও।

স্নায়ুচাপের এই ওভারে বোলিং করতে খুলনা টাইটান্সের ফ্র্যাঞ্চাইজি বেছে নেন পাকিস্তানি বোলার জুনায়েদ খানকে। ম্যাচে দাপুটে বোলিং করেছেন তিনি। চার ওভারে দিয়েছিলেন মাত্র ২৪ রান। একটি উইকেটও তুলে নিয়েছেন। তা ছাড়া স্লোক ওভার সক্ষমতার কথা বিবেচনা করেই জুনায়েদের হাতে বল তুলে দেওয়া হয়।

চিটাগং ভাইকিংসের টিম ম্যানেজমেন্টও দুই বিদেশি ক্রিকেটারকে ব্যাটিংয়ের জন্য নির্বাচন করেন। বাইশগজে যান দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটসম্যান ক্যামেরন ডেলপোর্ট ও রবি ফ্রাইলিঙ্ক।

প্রথম বলেই থার্ডম্যান দিয়ে ডেলপোর্টের অসাধারণ এক বাউন্ডারি। দ্বিতীয় বলে সিঙ্গেল রান নিয়ে ফ্রাইলিঙ্ককে স্ট্রাইকিং প্রান্তে পাঠান ডেলপোর্ট। তৃতীয় বলেও বাউন্ডারি হাঁকান ফ্রাইলিঙ্কও। তিন বলেই আসে ৯ রান। কিন্তু শেষের তিন বলে আসে মাত্র ২ রান। চতুর্থ বলে সরাসরি বোল্ড হয়ে যান ফ্রাইলিঙ্ক। জুনায়েদের ইয়র্কারে পরাস্ত প্রোটিয়া তারকা। এরপর বাইশগজে নামেন মুশফিক। কিন্তু ব্যাটে বলে হয়নি। পঞ্চম বলেও সিঙ্গেল। জুনায়েদের বুদ্ধিমত্ত্বার ডেলিভারিতে শেষ বলে হলো মাত্র ১ রান। ৬ বলে ১১ রান। টাইটান্সের টার্গেট ১২।

ম্যাচ যেন অনেকটা টাইটান্সের হাতের মুঠোয় চলে যায়। সুপার ওভারে ১২ রান তো মোটেও আহামরি টার্গেট নয়! কিন্তু মনে বিশ্বাস ছিল মুশফিকের। বলও তুলে দেন লড়াকু ফ্রাইলিঙ্কের হাতে। খুলনা টাইটান্স বাইশগজে পাঠিয়ে দেন তাদের দুই বিগ হিটার ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাথওয়েট ও ইংলিশ তারকা ডেভিড মালানকে।

ক্যারিবীয় তারকা এমন মহাচাপের ম্যাচে যে কতটা ভয়ঙ্কর তা ক্রিকেট বিশ্ব দেখেছিল ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের ফাইনালে। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ১৯ রান। কিন্তু ইংলিশ বোলার বেন স্টোকসের বলে চার ছক্কা হাঁকিয়ে ওয়েস্ট ইন্ডিজকে জয় উপহার দেন। তাই গতকাল ১২ রানের টার্গেটে সেই ব্রাথওয়েটকে ব্যাট হাতে নামতে দেখে হয়তো উচ্ছ্বসিত হয়েছিলেন খুলনার সমর্থকরা।

কিন্তু হায়, সেই হার্ডহিটার ব্রাথয়েট প্রথম বলে এক রান নিয়ে নন-স্ট্রাইকিং প্রান্তে যাবেন তা কে জানতো। তবে স্ট্রাইক পেয়ে মালান অবশ্য ঠিকই বাউন্ডারি হাঁকান। তৃতীয় বলেও আসে ২ রান। শেষ ৩ বলে জয়ের জন্য খুলনার দরকার ছিল ৫ রান। কিন্তু চতুর্থ বল ডট। বলের সঙ্গে ব্যাটের সংযোগ করতে পারেননি মালান। তারপরও দৌড়ে রান নিতে গিয়ে আউট ব্রাথওয়েট। পল স্টারলিং গিয়ে ওভারের পঞ্চম বলে আবারও ২ রান। শেষ বলে দরকার ছিল ৩। কিন্তু এবারও ব্যর্থ স্টারলিং। বলে-ব্যাটে না হলেও দৌড়ে ১ রান সম্পন্ন করলেন। সব মিলে সুপার ওভারে তারা করতে পারল ১০ রান।

এমন ম্যাচে হারার পর হতাশ খুলনার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টানা চার ম্যাচে যে চারটি হার। তবে গতকালকের ম্যাচে হারে যেন বিপর্যস্ত টাইটান্স দলপতি, ‘আমাদের সামনে জয়ের জন্য দুই দুটি সুযোগ এসেছিল। শেষ ওভারে আমরা ১৯ রান ডিপেন্ড করতে পারিনি। আর সুপার ওভারে ১২ রানের টার্গেট মোটেও কঠিন ছিল না। তাই খুবই হতাশ লাগছে।’

অবশ্য এমন ম্যাচে হারলে আক্ষেপ হতো চিটাগং ভাইকিংসেরও। কেননা জয়ের জন্য যে সুপার ওভারের দরকারই ছিল না যদি মাঠের আম্পায়ার আরিফুলের বিমারটা নো দিত! শেষ দুই বলে জয়ের জন্য ভাইকিংসের দরকার ছিল ৭ রান। ফ্রাইলিঙ্ক স্কোয়ার লেগ দিয়ে উড়িয়ে বল মাঠের বাইরে ফেলেন। তবে বলটি এসেছিল প্রোটিয়া ব্যাটসম্যানের কোমর সোজাসুজি। ফ্রাইলিঙ্কের আবেদন সত্ত্বেও দুই আম্পায়ার লঙ্কান মার্টিনেজের ও বাংলাদেশের মোর্শেদ আলী কর্ণপাত করেননি। নো হলে তখনই ভাইকিংসের জয় নিশ্চিত হয়ে যেত। শেষ পর্যন্ত জিতে যায় সেই ভাইকিংসই। নায়কও সেই ফ্রাইলিঙ্ক। আর দর্শক প্রাণ ভরে উপভোগ করলেন সুপার ওভারের সুপার লড়াই।

সৌজন্যে : বাংলাদেশ প্রতিদিন



এ সংবাদটি 786 বার পড়া হয়েছে.
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares



sylnewsbd.com

Facebook By Weblizar Powered By Weblizar

বিজ্ঞাপন

সর্বশেষ ২৪ খবর

………………………………….

বিজ্ঞাপনের জন্য নির্ধারিত

....................................................................................... ..........................................

add area

Post Archive

January 2019
S S M T W T F
« Dec    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

সিলেট আরও