প্রচ্ছদ

মুখের অস্বস্তিকর দুর্গন্ধ নিয়ে চিন্তিত? জেনে নিন অব্যর্থ প্রতিকার

১১ জানুয়ারি ২০১৯, ০৯:০০

329

অনলাইন ডেস্ক :: মুখের দুর্গন্ধে অনেককেই অস্বস্তির মধ্যে পড়তে হয়। এই সমস্যা আপনার ব্যক্তিত্বের ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়াতে পারে। দাঁতের ফাঁকে জমে থাকা খাবার ও জীবাণুর কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। এ জন্য নিয়মিত দাঁত ব্রাশ করা জরুরি। কিন্তু দিনে দু’বার ব্রাশ করে, ডেন্টাল ফ্লস বা মাউথওয়াস ব্যবহার করেও অনেকের মুখে দুর্গন্ধ থেকেই যায়।

তবে মুখে দুর্গন্ধ হওয়ার পিছনে মুখের ভিতরে বা দাঁতের ফাঁকে জমে থাকা ব্যাক্টেরিয়ার প্রভাব ছাড়াও আরও অনেকগুলি কারণ থাকতে পারে। যেমন, লিভারের সমস্যা থাকলে মুখে দুর্গন্ধ হতে পারে। এ ছাড়াও ডায়াবিটিস, কিডনির সমস্যা, ব্রঙ্কাইটিসের সমস্যার জন্যেও মুখে দুর্গন্ধ হতে পারে। কয়েকটি ঘরোয়া উপায় আছে, যেগুলি কাজে লাগিয়ে মুখের দুর্গন্ধ দূর করা যেতে পারে।

মুখের দুর্গন্ধ দূর করতে কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগিয়ে দেখতে পারেন।

মুখের দুর্গন্ধ দূর করার উপায়:

১) দিনে অন্তত ২ বার দাঁত ব্রাশ করুন। এতে মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী, জীবাণু বা ব্যাক্টেরিয়া দাঁতের ফাঁকে বাসা বাঁধতে পারে না।

২) গাজর, আপেল জাতীয় ফল নিয়মিত খেলেও দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু মুখে বাসা বাঁধতে পারে না।

৩) মাউথ ওয়াশ ব্যবহার করলে মুখের দুর্গন্ধ কমে যায়। এসেন্সিয়াল অয়েল যুক্ত মাউথ ওয়াশ ব্যবহারে মুখের দুর্গন্ধ কমে যায়। মাউথ ওয়াশে টি ট্রি অয়েল, পিপারমেন্ট অয়েল এবং লেমন অয়েল থাকলে তা খুবই উপকার দেয় মুখের দুর্গন্ধ দূর করতে।

৪) জিভ সবসময় পরিষ্কার রাখতে হবে।

৫) বিশেষজ্ঞদের মতে, মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রীন টি বা ব্ল্যাক টি খুবই উপকারী। চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলোকে জন্মাতেই দেয় না।

৬) পার্সলে, রোজমেরি জাতীয় হার্বস ভেষজ উপাদান চিবালেও মুখের দুর্গন্ধের সমস্যা কমে যায়।

উল্লেখিত পদ্ধতিগুলি কাজে লাগিয়ে দেখতে পারেন, উপকার পাবেন। তবে কোনও কিছুতেই যদি কোনও কাজ না হয়, তাহলে অবশ্যই চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ করুন।

সর্বাধিক ক্লিক