প্রচ্ছদ

শুরু হলো নারী নির্মাতা সম্মেলন

১৩ জানুয়ারি ২০১৯, ০০:১১

329

বিনোদন ডেস্ক :: সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে গত বৃহস্পতিবার। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। রেইনবো ফিল্ম সোসাইটি আয়োজিত এই উৎসবের সবচেয়ে উল্লেখযোগ্য পর্ব আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা সম্মেলন শুরু হলো গতকাল শুক্রবার। এই আয়োজনে বিশ্বজুড়ে নারী চলচ্চিত্রকারদের সমস্যা, সম্ভাবনা ও সুযোগ নিয়ে আলোচনা হলো। সম্মেলন চলবে আজও। বিগত চারবারের ধারাবাহিকতায় এবারও রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ সাংস্কৃতিক কেন্দ্রের মিলনায়তনে অনুষ্ঠিত হচ্ছে এটি। এবার আয়োজিত হচ্ছে পঞ্চমবারের মতো।

গতকালের আয়োজন বেশ কয়েকটি ভাগে বিভক্ত ছিল। আয়োজনে আলোচিত হয় নারী নির্মাতাদের মধ্যে তরুণ প্রজন্মের উত্থান, নগর পর্যায়ে নারীর সিনেমা দেখার অভিজ্ঞতা, উনিশ শতকের মূলধারার চলচ্চিত্রে সহিংসতা, পতিতাবৃত্তি প্রদর্শনসহ চলচ্চিত্রে নারীর অবস্থান, বিশ্বের মুসলিম নারী চলচ্চিত্রকার ও এশিয়ার নারী চলচ্চিত্রকারদের নিয়ে পশ্চিমাদের দৃষ্টিভঙ্গিসহ চলচ্চিত্রে নারীসংশ্লিষ্ট নানা কিছু। এই আলোচনায় অংশ নেন দেশি–বিদেশি নানা চলচ্চিত্রজনেরা। আজও দিনব্যাপী চলবে এই সম্মেলন।

এ ছাড়া আজ বেশ কয়েকটি ভেন্যুতে চলচ্চিত্র প্রদর্শনী হয়েছে। পাবলিক লাইব্রেরি মিলনায়তনের সামনে দেখা গেল উৎসব অফিসকে কেন্দ্র করে বেশ ভিড়। বিদেশি পরিচালকদের কাছ থেকে সেলফি আদায় করছেন তরুণ চলচ্চিত্রপ্রেমীরা। স্কুলশিক্ষার্থীরা ভিড় করে ছবি তুলছে ঢাউস ঢাউস ছবির সামনে। সেখানে আছেন প্রয়াত চলচ্চিত্র অভিনেতা রাজ্জাক, পরিচালক আমজাদ হোসেন, চিত্রগ্রাহক আনোয়ার হোসেনের ছবি। আছে জ্য লুক গোদার, জহির রায়হানদের মতো কিংবদন্তিদেরও ছবি। গতকাল প্রদর্শিত হয়েছে দ্য মিস্ট, দ্য গার্ডিয়ানস, থার্ড ক্লাস ট্রাভেল, হোয়েন ডে ব্রেকস, দ্য সং অব দ্য ট্রি, রাজাধিরাজ রাজ্জাক, পাঠশালা, পিউপা, সান গোজ অ্যারাউন্ড দ্য আর্থ, কমলা রকেটসহ বেশ কিছু সিনেমা। আজও দেশি ও

বিদেশি নানা সিনেমা প্রদর্শিত হবে উৎসব ভেন্যুগুলোতে।

সর্বাধিক ক্লিক