প্রচ্ছদ

সিলেটে পুরাতনদের সঙ্গে এবার আলোচনায় নতুনরা

১০ জানুয়ারি ২০১৯, ০০:১৮

329

সংরক্ষিত নারী আসন
ওয়েছ খছরু, অতিথি প্রতিবেদক :: সিলেটে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য পদ পেতে পুরাতনদের পাশাপাশি আলোচনায় নতুনরাও। সিলেটে সংরক্ষিত নারী আসন দুটি। চার জেলা থেকে দুইজন এবার নারী সংসদ সদস্য হতে পারবেন। কারা পাচ্ছেন ডাক- এ নিয়ে জল্পনার অন্ত নেই। তবে বসে নেই মহিলা সংসদ সদস্য হতে আগ্রহীরা।তারাও নিজ থেকে জোরেশোরে লবিং চালাচ্ছেন।

বিগত সংসদে সিলেট বিভাগ থেকে সংরক্ষিত নারী আসনে এমপি ছিলেন আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী ও শাহানা রব্বানী। তাদের মধ্যে কেয়া চৌধুরী ছিলেন হবিগঞ্জ থেকে আর অ্যাডভোকেট শাহানা রব্বানী ছিলেন সুনামগঞ্জ থেকে। সিলেট ও মৌলভীবাজার থেকে সংরক্ষিত আসনে কোনো নারী ছিলেন না।
এবারে সংরক্ষিত আসনে জোরেশোরে কেয়া চৌধুরী ও অ্যাডভোকেট শাহানা রব্বানীর নাম শোনা যাচ্ছে। এর বাইরে পুরাতনদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন সিলেটের সাবেক মহিলা এমপি জেবুন্নেছা হক। প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসীন মৌলভীবাজার-৩ আসনে উপ-নির্বাচনে স্বামীর স্থানে এমপি নির্বাচিত হয়েছিলেন। স্বামীর মৃত্যুর পর তিনি রাজনীতিতে নামেন। এবার এ আসনে তাকে মনোনয়ন দেয়া হয়নি। ফলে সংরক্ষিত আসনে তার নামও উচ্ছারিত হচ্ছে।

নতুনদের মধ্যে আলেচনায় উঠে এসেছে আরো কয়েকজনের নাম। তারাও দীর্ঘদিন ধরে সংরক্ষিত নারী আসনের জন্য লবিং চালিয়ে আসছেন। নতুনদের মধ্যে সিলেটের সাবেক মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের স্ত্রী আসমা কামরান, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইফতেখার হোসেন শামীমের স্ত্রী নাজনিন হোসেন ও কৃষকলীগের কেন্দ্রীয় নেত্রী শামীমা শাহরিয়ার নাম শোনা যাচ্ছে। তাদের পক্ষ থেকে লবিংও চালানো হচ্ছে। ২০০৮ সাল থেকে সংরক্ষিত আসনের জন্য লবিং করছেন আসমা কামরান। কিন্তু এখনো তার ডাক পড়েনি। এবার সিলেটে কামরান পরিবার অনেক কিছুই থেকে বঞ্চিত। কামরান মেয়র নয়। মন্ত্রিত্বও জোটেনি তার ভাগ্যে। ফলে কামরান পরিবার থেকে আসমা কামরানের ভাগ্য খুলতে পারে বলে সিলেট আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন।

স্বামী ইফতেখার হোসেন শামীমের মৃত্যুর পর অনেকটা আড়ালে সিলেটের শামীম পরিবার। স্ত্রী নাজনিন হোসেনও সড়ক দুঘর্টনায় গুরুতর আহত হয়েছিলেন। এখন তিনি পুরোপুরি সুস্থ। সিলেটের রাজনীতিতে স্বামীর মতো অবদান রয়েছে নাজনিন হোসেনের। নিজেও মহিলা আওয়ামী লীগের সঙ্গে জড়িত দীর্ঘদিন ধরে। ফলে এবার সংরক্ষিত আসনের এমপি হতে নাজনিন হোসেন লবিং চালাচ্ছেন। সুনামগঞ্জ-১ আসনের জন্য এবার তুমুল লড়াইয়ে ছিলেন কৃষকলীগ নেত্রী শামীমা শাহরিয়ার। সিলেটে বহুল পরিচিতি রয়েছে তার। আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত তার পরিবারও। এ কারণে গত ৫ বছর তিনি সুনামগঞ্জের ভোটের মাঠ ছাড়েননি। কিন্তু শেষ পর্যন্ত তার ভাগ্যে জুটেনি আওয়ামী লীগের মনোনয়ন। এখন তিনি সংরক্ষিত আসনে এমপি হতে লবিং চালাচ্ছেন।

এদের বাইরেও সিলেট থেকে এমপি হতে দৌড়ে এগিয়ে রয়েছেন সিলেট বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মারিয়ান চৌধুরী মাম্মী, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রুবী ফাতেমা ইসলাম, মহিলা আওয়ামী লীগ নেত্রী ডা. নাজরা চৌধুরী, সিলেট জেলা পরিষদের সদস্য রওশান জেবা রুবী। এদের মধ্যে চৌধুরী মাম্মী সিলেটের বীরপ্রতীক ইনাম আহমদ চৌধুরীর স্ত্রী। আর রশান জেবা রুবী হচ্ছেন দেওয়ান ফরিদগাজীর মেয়ে। সাংগঠনিকভাবে তারা সিলেটে মহিলা আওয়ামী লীগের হাল ধরে আছেন।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    11
    Shares

সর্বাধিক ক্লিক