সুনামগঞ্জে ধানের শীষে চুড়ান্ত মনোনয়ন পাচ্ছেন আসপিয়া,নাছির চৌধুরী,নজির,মিলন,শাহীনুর পাশা

ডিসেম্বর ০১ ২০১৮, ০৪:০৬

নিজস্ব প্রতিবেদক,লন্ডন থেকে: সুনামগঞ্জের সংসদীয় পাঁচটি আসনে চুড়ান্ত মনোনয়ন পাচ্ছেন এডভোকেট ফজলুল হক আসপিয়া, নাছির উদ্দিন চৌধুরী, নজির হোসেন, কলিম উদ্দিন আহমদ মিলন, এডভোকেট মাওলানা শাহীনুর চৌধুরী। বিএনপির মনোনয়ন বোর্ডের একাধিক সদস্য ও যুক্ররাজ্যে অবস্থানরত বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব তারেক রহমানের সাথে সংশ্লিষ্ট একাধিক সূত্রের সাথে আলাপ করে এমন তথ্য পাওয়া গেছে।দলীয় ও জোটগত কৌশলের কারণে যে কোন আসনে উল্লেখিত প্রার্থীদের মধ্যে যে কোন প্রার্থী বাদ পড়তে পারেন বলে  সূত্র গুলো জানিয়েছে।

সুনামগঞ্জ জেলায় সংসদীয় যে পাঁচটি আসন রয়েছে তার সবগুলোতে ‘বিকল্প’ প্রার্থী রেখে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী দিয়েছে বিএনপি।গত মঙ্গলবার সারাদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে আসন ভিত্তিক ‘মূল প্রার্থী’ আর ‘বিকল্প প্রার্থী’র নাম লেখা একটি চিরকুট শেয়ার করতে দেখা যায় বিএনপি নেতাকর্মীরা।

একক প্রার্থী চূড়ান্ত করার আগ পর্যান্ত ‘বিকল্প’ প্রার্থী রাখার এই কৌশল মাঠ পর্যায়ের কোন্দলকে সাময়িকভাবে দমিয়ে রাখা গেলেও এ নিয়ে মনোনয়ন প্রত্যাশীদের সমর্থকদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ নিয়ে নেতাকর্মীদের বিভ্রান্ত না হওয়ার জন্য ফেসবুকে অনুরোধ জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন বিএনপির অন্যতম প্রার্থী নজির হোসেন।

জানা যায়, গত ২৩ নভেম্বর শুক্রবার ভোর রাতে বিএনপির গুলশান কার্যালয় থেকে সুনামগঞ্জের পাঁচটি আসনে ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য  দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলগীর স্বাক্ষরিত মনোনয়ের চিঠি সংগ্রহ করেন পাঁচটি আসনের নির্বাচিত প্রার্থী ও তাদের সমর্থকরা।

সুনামগঞ্জ-১ (জামালগঞ্জ, তাহিরপুর ও ধরমপাশা) আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন বিএনপির জেলার সহ সভাপতি নজির হোসেন।রাজনৈতিক কৌশল হিসেবে  এই  আসনে সাবেক উপজেলা চেয়ারম্যান আনিসুল হক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কামরুলকে বিকল্প প্রার্থী রাখা হয়েছে।

সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য, জেলার সাবেক আহবায়ক মুক্তিযোদ্ধা নাছির উদ্দিন চৌধুরী। এই আসনে রাজনৈতিক কৌশল হিসেবে মনোনয়ন তালিকায় রয়েছেন ছাত্রদলের দিরাই উপজেলার সাবেক সভাপতি তাহির রায়হান চৌধুরী পাবেল।

সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ) আসনে ধানের শীষ নিয়ে নির্বাচন করবেন জমিয়তে উলামায়ের ইসলামের কেন্দ্রিয় যুগ্ম মহাসচিব এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী।বিকল্প প্রার্থী হিসাবে যুক্তরাজ্যে অবস্থানরত যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ ও গণফোরাম নেতা নজরুল ইসলাম মনোনয়ন পত্র পেয়েছেন।

সুনামগ ঞ্জ-৪ (সদর-বিশম্ভরপুর) আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন বিএনপির জেলার সাবেক সভাপতি ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য এডভোকেট ফজলুল হক আসপিয়া ও সদর উপজেলা পরিষদের চারবারের চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরিন।

সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) এই আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন দলটির জেলার সভাপতি কলিম উদ্দিন আহমদ মিলন। কৌশলগত কারণে মনোনয়ন তালিকায় রয়েছেন ছাত্রদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও সিলেট জেলার সাবেক সভাপতি মিজানুর রহমান চৌধুরী মিজান। সদ্য গণফোরামে যোগ দান কারি সাবেক যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা আইয়ুব করম আলী।

একই আসনে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, নীতিগত সিদ্ধান্ত নিয়ে আমরা বিভিন্ন আসনে দুইজন করে প্রার্থীকে প্রাথমিক মনোনয়ন দিচ্ছি। এটি একটি কৌশল। এক্ষেত্রে প্রথমজনই মূলত আমাদের প্রার্থী। কোনো কারণে প্রথম জনের না হলে পরেরজন যাতে সুযোগ পান। নির্বাচনী আইন অনুযায়ী প্রাথমিক মনোনয়নের ক্ষেত্রে এক আসনে একাধিক প্রার্থীকে প্রত্যায়ন দেওয়ার সুযোগ থাকলেও প্রতীক বরাদ্দের আগে দলের পক্ষ থেকে মনোনয়নের চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে জমা দিতে হয়। সেখানে যাদের নাম থাকবে, কেবল তারাই শেষ পর্যন্ত ধানের শীষের প্রার্থী হিসেবে বিবেচিত হবেন, বাকিদের মনোনয়নপত্র বাদ যাবে বলে জানান তিনি।



এ সংবাদটি 2682 বার পড়া হয়েছে.
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 330
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    330
    Shares



sylnewsbd.com

Facebook By Weblizar Powered By Weblizar

বিজ্ঞাপন

সর্বশেষ ২৪ খবর

………………………………….

বিজ্ঞাপনের জন্য নির্ধারিত

....................................................................................... ..........................................

add area

Post Archive

December 2018
S S M T W T F
« Nov    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

সিলেট আরও