অজানা পথে-১৩

প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

অজানা পথে-১৩

লতিফ নুতন :: সিলেট নগরী এখন যানজটের নগরী বিশেষ করে নগরীর পশ্চিম দিকে যানজটের মাত্রা বেশী। জিন্দাবাজার থেকে নাইওরপুর পর্যন্ত সড়কে সংষ্কার কাজ হওয়ায় যানজট তীব্রতর রুপ ধারন করেছে। বর্তমান সরকার সিলেটের উন্নয়নের জন্য হাজার হাজার কোটি টাকা উন্নয়ন বরাদ্ধ দিয়েছে। কিন্তুু সিসিক অপরিকল্পিত ভাবে নগরীর উন্নয়ন করছে। জিন্দাবাজার থেকে লামাবাজার, তালতলা, রিকাবী বাজার, মধুশহীদ, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সড়ক সহ অলি গলি যানজট তীব্রতর। ট্রাফিক ব্যবস্থা নাজুক থাকায় নগরীতে যানজটের পরিধি দিন দিন বেড়ে চলছে। প্রতি রবিবার থেকে বৃহস্প্রতিবার পর্যন্ত নগরীতে কি পরিমানে যানজট থাকে তা নগরবাসীকে চরম ভোগান্তি পোয়াতে হচ্ছে।

সিলেট সিটি কর্পোরেশন এখন ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত। যতদিন যাচ্ছে ততই তার পরিধি রাড়ছে। ফলে নগরবাসীকে যানজটের জন্য চরম সমস্যা পোয়াতে হচ্ছে। এছাড়া নগরীর জিন্দাবাজার বন্দরবাজার,আম্বরখানাসহ বিভিন্ন এলাকায় অপরিকল্পিত ভাবে মার্কেট বিশাল বিশাল আট্রালিকা গড়ে উঠায় যানজটের কারণ। সিসিকের ভূমিকা সমালোচিত।

এছাড়া ট্রাফিক ব্যবস্থা আরো বৃদ্ধি করা প্রয়োজন। নগরীর সুবহানীঘাট এলাকা,মিরবক্সটুলা নয়াসড়কের পূর্বে ও মধুশহীদ এলাকায় বেশ ক’টি ক্লিনিকের কারণে যানজটের অবস্থা করুণ। গতকাল সিলেট নগরীর বিভিন্ন সড়কে যানজটের দেখে মনে হয়েছে আমরা ভূতরে নগরীতে বসবাস করছি।

এদিকে নগরীর নুতন ব্রীজের উপর থেকে হুমায়ুন রশীদ চত্ত্বর পর্যন্ত সংষ্কার কাজ মনথর গতিতে হওয়ায় সেদিকেও যানজন তীব্রতর। নগরীতে বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসা মানুষকে চরম দুর্ভোগ পোয়াতে হচ্ছে। নগরীতে ট্রাফিক ব্যবস্থা আরো জোরদার করা প্রয়োজন। নগরীর বেশ ক’টি সড়ক এক মুখী হওয়াতে যানজট কিছুটা হলেও কম রয়েছে। কিন্তুু ড্রেন নির্মানসহ অন্যান্য কাজের জন্য যানজট তীব্রতর হচ্ছে। দিনের বেলা কাজ হওয়াতে নানা সমস্যা পোয়াতে হচ্ছে নগরবাসীকে। জনবল বৃদ্ধি করে দ্রুত গতিতে কাজ হওয়া প্রয়োজন। অপরিকল্পিত ভাবে গড়ে উঠা ক্লিনিক,মার্কেট গুলো সামনে তাদের নিজস্ব জনবল দিয়ে ট্রাফিক ব্যবস্থাকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসা প্রয়োজন।

জেল রোড থেকে কাজিটুলা পয়েন্ট পর্যন্ত সড়কে নতুন নতুন শপ গড়ে উঠেছে। এই শপ গুলোর সামনে এলোমেল ভাবে গাড়ী পার্কিং করা হয়। এতে নেই খেয়াল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। সিসিক ও ট্রাফিক বিভাগে প্রতি আবেদন নগরীর যানজট নিরসনে কার্যকর ভূমিকা বা পদক্ষেপ গ্রহন করুন।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ