অনলাইনে ক্লাস নেয়ার প্রশিক্ষণ নিচ্ছেন ১০ হাজার শিক্ষক

প্রকাশিত: ৪:৩৪ অপরাহ্ণ, জুন ২২, ২০২০

অনলাইনে ক্লাস নেয়ার প্রশিক্ষণ নিচ্ছেন ১০ হাজার শিক্ষক

অনলাইন ডেস্ক :; দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের অন্তত ১০ হাজার শিক্ষককে বিনামূল্যে অনলাইনে ক্লাস নেয়ার প্রশিক্ষণের আয়োজন করেছে কোডার্সট্রাস্ট বাংলাদেশ ও দৈনিক শিক্ষাডটকম। প্রশিক্ষণার্থী শিক্ষকরা এরই মধ্যে তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

কোডার্সট্রাস্ট বাংলাদেশ জানিয়েছে, প্রতি সপ্তাহে ৪৫০ জন শিক্ষক অনলাইনে ক্লাস নেয়ার বিষয়ে প্রশিক্ষণ পাচ্ছেন। শনিবার অনলাইনে পাঠদানের ওপর ভার্চুয়াল এ প্রশিক্ষণের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এরইমধ্যে অনলাইন পাঠদান কার্যক্রম চলমান রয়েছে। ঠিক এই সময়ে শিক্ষকদের প্রশিক্ষণের এ উদ্যোগ কাজে লাগবে। অনলাইনে শিক্ষা নিতে এবং পাঠদান করাতে শিক্ষক-শিক্ষার্থীদের যাতে ইন্টারনেট খরচ নিয়ে ভোগান্তিতে পড়তে না হয়, সে বিষয় নিয়ে আমরা চিন্তাভাবনা করছি। শিক্ষক–শিক্ষার্থীদের স্বল্পমূল্যে বা বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে মোবাইল কোম্পানিগুলোর সঙ্গে আমাদের আলোচনা চলছে।

শিক্ষকদের বিনামূল্যে অনলাইনে ক্লাস নেয়ার প্রশিক্ষণ বিষয়ে কোডার্সট্রাস্টের কো-ফাউন্ডার আজিজ আহমদ বলেন, আগামী দিনের শিক্ষার্থীদের নতুন নতুন দক্ষতা অর্জন প্রয়োজন হবে। আর সেসব দক্ষতা তাদের কাছে পৌঁছে দিতে অনলাইন মাধ্যমের কোনো বিকল্প নেই। কোডার্সট্রাস্ট প্রতিষ্ঠার শুরু থেকেই দক্ষতা বৃদ্ধির মাধ্যমে মানবসম্পদ উন্নয়নের কাজ করে যাচ্ছে।

সাবেক মুখ্য সচিব মো. আব্দুল করিম শিক্ষার্থীদের ব্লকচেইন-রোবটিক্সের মত আধুনিক বিজ্ঞানের বিভিন্ন দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করে বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে সকলের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করে চলেছে সরকার। শিক্ষার মান উন্নয়নে শিক্ষকদের জন্য এ ধরনের ফ্রি প্রশিক্ষণ শুরু করায় কোডার্সট্রাস্ট এবং দৈনিক শিক্ষাডটকমকে ধন্যবাদ জানান তিনি।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ বলেন, করোনাকালেও শিক্ষাব্যবস্থাকে চালিয়ে নিতে কাজ করে চলেছে সরকার। টিভি রেডিও ছাড়া বিভিন্ন অনলাইন মাধ্যমেও পাঠদান চালানোর পরিকল্পনা চলছে। এছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগের ভাইভায় আইসিটি দক্ষতা যাচাইয়ের বিষয়টি বিবেচনায় রাখা হবে বলেও জানান তিনি।

ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব আবদুল করিম, সাবেক শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ, কোডার্সট্রাস্টের কো-ফাউন্ডার আজিজ আহামদ, দৈনিক শিক্ষাডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খান প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দৌলত মোহাম্মদ জাফরী।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ