অনলাইনে রিটার্ন জমায় ২ হাজার টাকা মওকুফ

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

অনলাইনে রিটার্ন জমায় ২ হাজার টাকা মওকুফ

অনলাইন ডেস্ক :; করোনাভাইরাস মহামারীর ভয়াবহ পরিস্থিতিতে এবারের বা অর্থনীতি পুনরুদ্ধারের প্রত্যাশায় আগামী অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার বিকাল সোয়া ৩টার দিকে এ বাজেট ঘোষণা করা হয়। এটি দেশের ৪৯তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের দ্বিতীয় বাজেট উপস্থাপন।

প্রস্তাবিত বাজেটে অনলাইনে রিটার্ন দাখিলকে জনপ্রিয় করতে কর ছাড় দেয়া হয়েছে। যেসব করদাতা অনলাইনে রিটার্ন দাখিল করবে তাদেরকে ২ হাজার টাকা কর ফেরত দেয়া হবে। যা আয়কর বিভাগের ডিজিটাল ট্রান্সফরমেশন প্রক্রিয়া ত্বরান্বিত করবে।

টিআইএন থাকলেই রিটার্ন দাখিল বাধ্যতামূলক: সব টিআইএনধারীদের জন্য প্রস্তাবিত বাজেটে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। এতে রিটার্ন জমার সংখ্যা বাড়ে এবং কর ফাঁকি বন্ধ হবে বলে মনে করেন অর্থমন্ত্রী। পাশাপাশি সব শ্রেণির করদাতাদের সুবিধার্থে রিটার্ন জমার ফরম সহজ করা হয়েছে। চলতি অর্থবছর থেকে কম আয়ের লোকজন এক পৃষ্ঠার ফরমে রিটার্ন জমা দিতে পারবেন।

আগাম কর কমলো: স্থানীয় উৎপাদনমুখী শিল্পের সুবিধার্থে কাঁচামাল আমদানিতে আগাম কর কমানো হয়েছে। এটি ৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে। এতে কিছুটা হলেও স্থানীয় উদ্যোক্তারা উপকৃত হবেন। যদিও রিটার্ন জমার সঙ্গে আগাম কর ফেরত পাওয়া যাবে।

ভ্যাট আপিলের খরচ বাড়লো: অযৌক্তিক ভ্যাট মামলা দায়ের প্রবণতা হ্রাস করতে আপিলাত ট্রাইব্যুনাল ও আপিল কমিশনারেটে আপিল দায়েরের খরচ বাড়লো। আগে দাবিকৃত করের ১০ শতাংশ জমা দিতে আপিল করতে হতো। প্রস্তাবিত বাজেটে এটি বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে। এতে আপিল করার খরচ বাড়বে।

মেডিটেশন সেবায় ভ্যাট অব্যাহতি: করোনাভাইরাসে জনগণের মানসিক স্বাস্থ্য ও মনোবল অটুট রাখতে মেডিটেশন সেবায় ভ্যাট অব্যাহতি বহাল রাখা হয়েছে। অর্থাৎ আগের খরচেরই মেডিটেশন করা যাবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ