অবশেষে গভীর রাতে হলে উঠল শাবি-র ছাত্রীরা

প্রকাশিত: ৯:৪৩ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২২

অবশেষে গভীর রাতে হলে উঠল শাবি-র ছাত্রীরা

নুরুল হক শিপু,অতিথি প্রতিবেদক

ঘরিতে তখন রাত সাড়ে ১২টা। এমন সময় হলের সকল ছাত্রী ঘুমিয়ে থাকার কথা। কিন্তু না; তারা তখন তীব্র শীত উপেক্ষা করে নিজ শয়নকক্ষ ছেড়ে ছিলেন রাস্তায় আন্দোলনে। হল প্রভোস্টের (হলের শাখা বা বিভাগের প্রধান) পদত্যাগের দাবিতে গভীর রাতে আন্দোলনে নামতে বাধ্য হয়েছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)-র ছাত্রীরা। টানা ২ ঘণ্টা আন্দোলন শেষে শাবি উপাচার্যের আশ্বাসে তারা রাত আড়াইটায় হলে ফিরেছেন।

বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টা থেকে আন্দোলন করেন শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী ২য় ছাত্রী হলের ছাত্রীরা। পরবর্তীতে ভিসি এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল কমিটির সদস্যরা সমস্যা সমাধানের জন্য ছাত্রীদের মধ্যে ৫ জন প্রতিনিধির সাথে ভিসির বাসভবনে বৈঠক করেন। আশ্বাস দেন তাদের তিন দফা দাবি পূরণের।

রাত সাড়ে ১২ টার দিকে শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের (২য় ছাত্রী হল) অব্যবস্থাপনা, খবোরের মান ও প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার দুর্ব্যবহারের প্রতিবাদে হলের বাইরে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন ছাত্রীরা।

ক্যাম্পাসের সূত্র জানান, এ ব্যাপারে হলের আবাসিক ছাত্রীরা প্রভোস্টের সাথে শান্তিপূর্ণভাবে কথা বলতে চাইলে- তিনি আসতে অসম্মতি জানান। এ সময় প্রভোস্ট বলেছেন ‘হল থেকে বের হয়ে গেলে বের হয়ে যাও। আমি আসতে পারবো না।’ তিনি ছাত্রীদের পাল্টা প্রশ্নও ছুড়ে দেন। উত্তেজিত হয়ে বলে ওঠেন-‘কেউ কি মারা গেছে? মারা গেলে তখন দেখা যাবে, আমার ঠ্যাকা পড়ে নাই। এমন মন্তব্যের পাশাপাশি একাধিক অসম্মানজনক ও আপত্তিকর বাক্য ব্যবহার করেন বলেও দাবি করেছেন আন্দোলনকারী ছাত্রীরা।

ছাত্রীরা প্রভোস্টকে জানান তিনি না এলে তারা ত্রিশ মিনিটের মধ্যে হল ছেড়ে বেরিয়ে যাবেন। প্রতি উত্তরে প্রভোস্ট বলেছেন, ‘বের হয়ে যাও। লজ্জা থাকলে রুমে ঢুকবা না।’

২য় ছাত্রী হলের প্রভোস্টের এমন আচরণ ও দুর্ব্যবহারের প্রতিবাদে ছাত্রীরা আন্দোলন করতে হল থেকে বেরিয়ে দাবি আদায়ের জন্য আন্দোলন শুরু করেন।

একাধিক সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল কমিটির সদস্যরা আন্দোলনকারী ছাত্রীদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে রাত ২টা ৩০ মিনিটে তারা হলে ফিরেন।

উপাচার্য আজ শুক্রবার (১৪ জানুয়ারি) সকাল ১১টায় তাঁর কার্যালয়ে আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের ৩ দফা দাবির ব্যাপারে ইতিবাচক সমাধান দিবেন বলেও জানিয়েছেন ছাত্রীরা।

সকাল ১১টার আগে থেকেই উপাচার্যের কার্যালয়ের সামনে জড়ো হওয়ার জন্য শাবিপ্রবি শিক্ষার্থীদের আহ্বান করেছেন উপাচার্যের সাথে বৈঠক করা প্রতিনিধি দলের ৫ শিক্ষার্থী।

তারা জানিয়েছেন, তাদের ৩ দফা দাবি আদায় না হলে তারা ফের আন্দোলনে নামবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ