অব্যবস্থাপনায় হুমকিতে রাতারগুল, বেলা’র পরামর্শ সভা

প্রকাশিত: ১১:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১

অব্যবস্থাপনায় হুমকিতে রাতারগুল, বেলা’র পরামর্শ সভা

অনলাইন ডেস্ক
বাংলাদেশের একমাত্র মিঠা পানির জলাবন ‘রাতারগুল’। গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত এ বনটি বর্তমান সময়ে অব্যবস্থাপনা আর মানুষের বিরূপ আচরণের কারণে হুমকির মুখে। অস্তিত্ব সংকটে পড়েছে জীববৈচিত্রের আধার এ বনটি। এমন অবস্থায় জলারবনের বর্তমান অবস্থা পরিদর্শন করে এর প্রতিকারে দলীয় পরামর্শমূলক সভা করেছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সিলেট।

রোববার (৩১ জানুয়ারি) দুপুরে জলারবন পরিদর্শন শেষে রাতারগুল ‘মাঝেরঘাট’ যাত্রী ছাউনিতে স্থানীয় এলাকাবাসীকে নিয়ে দলীয় এ আলোচনা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সিলেটের সমন্বয়ক এডভোকেট শাহ শাহিদা আক্তার, ফিল্ড অফিসার আল আমীন সরদার ও স্থানীয় এলাকাবাসী। মূলত জলারবনে যথাযথ সংরক্ষণে করণীয় হিসেবে স্থানীয়দের পরামর্শ গ্রহণ করে তা কর্তৃপক্ষের নজরে নিয়ে আসার লক্ষ্যেই বেলা সিলেটের পক্ষ থেকে এ আলোচনা সভা করা হয়। আলোচনা সভায় স্থানীয় তরুণ-নারী-পুরুষ উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন।

এলাকাবাসী তাদের মতামতে, জলারবনের যথাযথ সংরক্ষণ নিশ্চিত করে বিকল্প এবং সঠিক পরিকল্পনার মাধ্যমে পর্যটনের ব্যবস্থা রাখার পরামর্শ দেন। বিশেষ করে রাতে বনের ভিতর পর্যটকরা যাতে অবস্থান না করতে পারেন এবং পর্যটকদের অবাধ চলাফেরার মাধ্যমে যাতে বনের ক্ষতি না হয় সে বিষয়টির প্রতি গুরুত্ব দেন তারা। প্রয়োজনে একেবারেই পর্যটক নিষিদ্ধ করার মতও দেন এলাকাবাসী।

এলাকাবাসীর পক্ষে মতামত ব্যক্ত করেন জমির উদ্দিন, মেহেরজান, মোহাম্মদ মহসিন ও গিয়াস উদ্দিন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ