অশ্রুজলে বিদায় নিলেন ছাতক কলেজের অধ্যক্ষ

প্রকাশিত: ১০:১৬ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

অশ্রুজলে বিদায় নিলেন ছাতক কলেজের অধ্যক্ষ

সেলিম মাহবুব,ছাতক(সুনামগঞ্জ) :: ৩৪ বছরের কর্মজীবনের দায়িত্ব পালন শেষে বিদায় নিলেন ছাতক ডিগ্রী কলেজের অধ্যক্ষ মইনউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার শেষ কর্মদিবসে তিনি অনেকটা আবেগাপ্লুত হয়ে পড়েন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগ অনার্সসহ এমএ পাশ করে ১৯৮৬ সালে ছাতক ডিগ্রী কলেজে প্রভাষক হিসেবে যোগ দেন মইনউদ্দিন আহমেদ। পরবর্তী অধ্যাপক, উপাধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন শেষে ২০০৯ সাল থেকে দীর্ঘ ১১ বছর অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করেন বরেণ্য এ শিক্ষাবিদ।

তার শেষ কর্মদিবস ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সামাজিক দূরত্ব মেনে উপস্থিত ছিলেন কলেজ পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি এবং সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক।

কলেজ পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ গোলাম কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি মুহিবুর রহমান মানিক বলেন, অধ্যক্ষ মইনউদ্দিন আহমেদ অত্যন্ত বিচক্ষণতার সাথে দ্বায়িত্ব পালন করেছেন। কলেজের সার্বিক উন্নয়নেও তার রয়েছে অসামান্য অবদান।

এমপি বলেন, তৎকালীন সময়ে মইনউদ্দিন আহমেদের সুযোগ ছিলো ভালো কোনো সরকারি চাকরিতে যোগ দেওয়ার কিন্তু তিনি এলাকার ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে এই কলেজে প্রভাষক হিসাবে যোগ দেন। কলেজকে নিজের সন্তানের মতো মনে করে কাজ করে গেছেন। যার ফলে তার হাতে গড়া অসংখ্য শিক্ষার্থী দেশ ও দেশের বাইরে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

এসময় বিদায়ী অধ্যক্ষ মইনউদ্দিন আহমেদ কলেজের উপাধ্যক্ষ আব্দুস সত্তারের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

সংক্ষিপ্ত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) তাপশ শীল, ছাতক থানার অফিসার ইনচার্জ মোস্তফা কামাল, কলেজ গভর্নিং বডির সাবেক সদস্য, হরিদাশ রায়, ইরাজ মিয়া, ছাতক প্রেসক্লাবের সভাপতি সৈয়দ হারুন অর রশিদ, হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান বেলাল আহমদ, প্রধান অফিস সহকারী আব্দুস শহিদ প্রমুখ।

কর্মজীবনে অধ্যক্ষ মইনুদ্দীন আহমদ কুমিল্লা শিক্ষাবোর্ডের অর্থনীতি বিভাগের পরীক্ষক, সিলেট শিক্ষাবোর্ডের অর্থনীতি বিভাগের সহ প্রধান পরিক্ষক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী (পাস) ও অনার্স (অর্থনীতি) বিভাগের সহ প্রধান পরিক্ষকের দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ছাতক ডিগ্রী কলেজ স্টাডি সেন্টারের উচ্চমাধ্যমিক কোর্স ও ডিগ্রি কোর্সের সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যক্ষ মইনুদ্দীন আহমদ জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে উপজেলা পর্যায়ে একাধিকবার শ্রেষ্ঠ কলেজ শ্রেণি শিক্ষক ও সুনামগঞ্জ জেলার শ্রেষ্ঠ কলেজ অধ্যক্ষের সম্মাননা লাভ করেন।

দায়িত্ব হস্তান্তর শেষে এক প্রতিক্রিয়ায় মইনুদ্দিন আহমদ জানান, ছাতক উপজেলার সন্তান হিসাবে নিজের অধিকার দায়বদ্ধতা কলেজের উন্নয়নে তিনি আপ্রাণ চেষ্টা করেছেন। বর্তমানে তার ছাত্ররা জনপ্রতিনিধি, চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন পর্যায়ে ভালো অবস্থানে আছেন এটাই তার স্বার্থকতা।

কলেজের অবকাঠামোসহ সার্বিক উন্নয়নে অধ্যক্ষ মইনুদ্দিন আহমদ, স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান, পৌর মেয়র, উপজেলা নির্বাহী অফিসারসহ কলেজ পরিচালনা পর্ষদের সাবেক সদস্য, স্থানীয় সুধীজন ও কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা অতিতের মতো সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবেন বলে প্রত্যাশা ব্যাক্ত করেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ