অ্যাসাল্ট রাইফেল নিষিদ্ধ আইন নবায়ন করতে বললেন বাইডেন

প্রকাশিত: ১১:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৩

অ্যাসাল্ট রাইফেল নিষিদ্ধ আইন নবায়ন করতে বললেন বাইডেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পুনরায় কংগ্রেস সদস্যদের প্রতি অ্যাসাল্ট রাইফেল নিষিদ্ধ আইন নবায়ন করার আহ্বান জানিয়েছেন।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উপকূলীয় শহর হাফ মুন বেতে পৃথক দুটি হামলায় সাতজন নিহতের পর বাইডেন এই আহ্বান জানালেন।
এই ঘটনার দু’দিন আগে ক্যালিফোর্নিয়ার জনপ্রিয় একটি নাচের হলে চীনা নববর্ষ উদ্‌যাপনের সময় বন্দুকধারীর হামলায় ১১ জন নিহত হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাফেলো, উভালদে, টেক্সাস, হাইল্যান্ড পার্ক, ইলিনয়, নিউইয়র্ক শহরসহ কয়েকটি প্রাণঘাতী বন্দুক হামলায় অ্যসাল্ট অস্ত্র ব্যবহার করে হামলাকারী ব্যক্তিরা।

বন্দুক আইনের সংস্কার আনা প্রসঙ্গে যুক্তরাষ্ট্র মোটাদাগে বিভক্ত। যদিও প্রায়শই দেশটিতে বন্দুক হামলার ঘটনা ঘটছে। এসব হামলায় বহু মানুষ প্রাণ হারাচ্ছেন। মূলত ডেমোক্র্যাটরা বন্দুক আইন সংস্কার করার পক্ষে, রিপাবলিকানরা বিপক্ষে।

বন্দুক নিষিদ্ধ নিয়ে ১৯৯৪ সালে কংগ্রেসে একটি বিল পাস হয়েছিল। কংগ্রেসের উভয় কক্ষে পাস হওয়া ওই বিলটির কারণে ১০ বছরের জন্য ‘অ্যাসল্ট রাইফেল’ ও উচ্চক্ষমতা–সম্পন্ন গুলি বিক্রিতে নিষেধাজ্ঞা ছিল। তবে ২০০৪ সালে আইনটির মেয়াদ শেষ হয়। এর পর থেকে যুক্তরাষ্ট্রে অস্ত্র বিক্রি অনেক বেড়ে যায়।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বাইডেন বারবার আইনটি নবায়নের আহ্বান জানিয়েছেন। তবে মার্কিন প্রতিনিধি পরিষদ কংগ্রেসের রিপাবলিকান প্রতিনিধিরা এই পদক্ষেপের বিরোধিতা করছেন।

বিডিপ্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ