আইসিসির উঠতি বোলারদের তালিকায় নেই কোনো বাংলাদেশি

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২০

আইসিসির উঠতি বোলারদের তালিকায় নেই কোনো বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক ::
উঠতি যেসব তারকা বোলার গত কয়েক বছরে প্রত্যাশার চেয়েও ভালো খেলে বিশ্বের নজর কেড়েছেন তাদের একটি নিয়েই একটি প্রতিবেদন করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। অনূর্ধ্ব-২১ বছর বসয়ী সেই তারকা বোলারদের তালিকায় স্থান হয়নি কোনো বাংলাদেশি ক্রিকেটারের।

উঠতি এই তরুণদের মধ্যে কেউ কেউ অনূর্ধ্ব-১৯ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে অংশ নিয়েছেন, জুনিয়র দলে দারুণ পারফরম্যান্সের সুবাদে অনেকে ইতোমধ্যে জাতীয় দলে থিতু হয়েছেন। আবার কোনো কোনো তারকা জাতীয় দলে কল পাওয়ার অপেক্ষায় রয়েছেন। সেসব সম্ভাবনাময়ী তরুণদের নিয়েই প্রতিবেদন করেছে আইসিসি।

সেই তালিকায় সবার উপরে রয়েছেন আফগানিস্তানের ডানহাতি অফ স্পিনার মুজিব উর রহমান। ১৯ বছর ২১২ দিন বয়সী আফগানিস্তানের খোস্ত প্রদেশে জন্ম নেয়া এই তরুণের জাতীয় দলে অভিষেক হয় ২০১৭ সালের ৫ ডিসেম্বর। তারপর থেকে জাতীয় দলের হয়ে ৪০টি ওয়ানডে, ১৯টি টি-টোয়েন্টি আর একটি টেস্ট ম্যাচে অংশ নিয়ে বল হাতে শিকার করেন ৮৯ উইকেট।

জাতীয় দলে অভিষেকে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), আইপিএল, সিপিএল, পিএসএল, ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে নিয়মিত খেলেন এই আফগান তরুণ। আরব আমিরাতে চলমান আইপিএলের ১৩তম আসরে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলছেন মুজিব উর রহমান। ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টিতে অফ এবং লেগ ব্রেক, গুগলি এবং ক্যারাম বলের ক্যারিশমা দেখিয়ে ইতোমধ্যে ১২৪ ম্যাচে অংশ নিয়ে ১৩১ উইকেট শিকার করেন তিনি।

পাকিস্তানের এ সময়ে তরুণদের মধ্যে দ্রুতগতিতে বল করার দিক থেকে অন্যতম নাসিম শাহ। গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টে অভিষেক হয় এই তরুণের। জাতীয় দলে অভিষেকের পর থেকে গতি আর বোলিংয়ে ভেরিয়েশনের জন্য আলোচনায় তুঙ্গে রয়েছেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ দলের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনে টানা তিন বলে নাজমুল হোসেন শান্ত, তাইজুল ইসলাম ও মাহমুদউল্লাহর উইকেট তুলে নিয়ে মাত্র ১৬ বছর ৩৫৯ দিন বয়সে হ্যাটট্রিকের রেকর্ড গড়েন নাসিম শাহ।

বাংলাদেশ দলের বিপক্ষে এই রেকর্ড গড়ার পথেই বাংলাদেশি সাবেক তারকা ক্রিকেটার অলক কাপালিকে ছাড়িয়ে যান নাসিম। ১৭ বছর আগে ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে পেশোয়ারে মাত্র ১৯ বছর বয়সে টেস্টে হ্যাটট্রিকে রেকর্ড গড়েছিলেন লেগ স্পিনার অলক কাপালি। পাকিস্তানের হয়ে ইতোমধ্যে ৭টি টেস্টে অংশ নিয়ে ১৬ উইকেট শিকার করেছেন ১৭ বছর ২৫৪ দিন বয়সী নাসিম।

নেপালের ডানহাতি লেগ স্পিনার সন্দীপ লামসিন ২০১৬ সালে বাংলাদেশ দলের বিপক্ষে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করেন। সেই আসরে ছয় ম্যাচে ১৪ উইকেট শিকার করেছিলেন তিনি। ২০১৮ সালে জাতীয় দলে অভিষেকের থেকে ১০টি ওয়ানডে ও ২১টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে ৫৭ উইকেট শিকার করেছেন ২০ বছর ৮৫ দিন বয়সী এ লেগ স্পিনার।

ভারতের তরুণ ডানহাতি লেগ স্পিনার রবি বিষ্ণু চলতি বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ছয় ম্যাচে সর্বোচ্চ ১৭ উইকেট শিকার করেন। যুব বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে আইপিএলের চলমান আসলে কিংস ইলেভেন পাঞ্জাবের খেলার সুযোগ পান তিনি।

জিম্বাবুয়ের ডানহাতি অফ স্পিনার ওয়েসলি মাধেভের আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ২৮ ম্যাচে ১৮.৫০ গড়ে সবচেয়ে বেশি রান সংগ্রহ করেন। যুব দলে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ২০২০ সালে জাতীয় দলের হয়ে মার্চে ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার।

ভারতীয় ডানহাতি তরুণ পেসার কার্তিক ত্যাগী ভারতের একজন তরুণ পেসার। ২০২০ সালের আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের হয়ে ছয় খেলায় ১১ উইকেট শিকার করেছিলেন। যুব দলে দুর্দান্ত পারফরম্যান্স করার সুবাদে আইপিএলে রাজস্থান রয়েলসে সুযোগ পান তিনি।

পাকিস্তানের বাঁহাতি পেসার শাহীন শাহ আফ্রিদি জাতীয় দলে অভিষেকের পর থেকেই দুর্দান্ত পারফরম্যান্স করে যাচ্ছেন। ইতোমধ্যে ১১টি টেস্ট, ১৯টি ওয়ানডে আর ১৫টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে ৯৩টি উইকেট শিকার করেছেন তিনি। ৬ ফুট ৬ ইঞ্চি লম্বা এই তারকা পেসার নিজের উচ্চতা আর দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে আইসিসি বিশ্বকাপ খেলার সুযোগ পান।

সাম্প্রতিক সময়ে তরুণদের মধ্যে বোলিংয়ে নজর কেড়েছেন ভারতের রাধা যাদব, ইংল্যান্ডের ডান হাতি তারকা পেসার ইসি ওয়াং, ওয়েস্ট ইন্ডিজের দ্রুতগতির পেসার আইডেন সিলস প্রমুখ।

আমাদের ফেইসবুক পেইজ