আগামী বৃহস্পতিবার থেকে সিলেটে লকডাউনের সিদ্ধান্ত

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

আগামী বৃহস্পতিবার থেকে সিলেটে লকডাউনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক :: সিলেটে আগামী বৃহস্পতিবার থেকে লকডাউনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার (১৬ জুন) সিলেট সার্কিট হাউজে জেলা প্রশাসকের সাথে বৈঠকে প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এগুলো আগামীকাল প্রস্তুত করে সিভিল সার্জন অফিসে পাঠানো হবে। সিভিল সার্জন কার্যালয় থেকে সেগুলো অনুমোদিত হয়ে আসলে আগামী পরশু (১৮ জুন- বৃহস্পতিবার) ভোর ৬টা থেকে সেই সিদ্ধান্তগুলো কার্যকর করা হবে।

সিদ্ধান্তগুলো হচ্ছে- সিলেট সিটি কর্পোরেশন এলাকার রেড জোনে ওষুধের দোকান ২৪ ঘণ্টা এবং মোদি দোকানগুলো বিকাল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে। আর বাকি সকল ধরনের দোকান বন্ধ থাকবে। এছাড়া সকল গণপরিবহন ও ব্যাংকগুলো বন্ধ থাকবে। তবে এটিএম বুথের মাধ্যমে লেন-দেন করতে পারবেন গ্রাহকরা।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সিলেট সিটি কর্পোরেশন এলাকায় উত্তর সুরমায়- অর্থাৎ এপারে ১ থেকে ২৪ ওয়ার্ড সবগুলোই রেড জোনের আওতায় থাকছে। আর ওপারে- দক্ষিণ সুরমা এলাকার ২৫ ও ২৬ নং ওয়ার্ড গ্রিন জোন। ২৭ নং ওয়ার্ডে করোনা রোগী থাকলেও আপাতত দক্ষিণ সুরমা এলাকার ৩ ওয়ার্ডকেই রেড জোনে রাখা হচ্ছে না।

এর আগে সিলেটকে তিনটি জোনে ভাগ করেছে সিসিক। করোনা আক্রান্তের পরিসংখ্যান অনুযায়ী জোন তিনটি হলো রেড, ইয়োলো ও গ্রীন। এর মধ্যে ১৯ টি ওয়ার্ডকে রেড জোন, ২ টি ওয়ার্ডকে ইয়োলো জোন ও ৬টি ওয়ার্ডকে দেখানো হয়েছে গ্রীন জোন হিসেবে।

এর মধ্যে রেডজোনের তালিকায় রয়েছে নগরীর ১৯ টি ওয়ার্ড। রেডজোন চিহ্নিত এলাকাগুলোর প্রতি কঠোর নির্দেশনা থাকবে সিসিকের। এই নির্দেশনা বাসা থেকে বের না হওয়ার মতো হুশিয়ারীও থাকতে পারে। একই ভাবে ইয়োলো জোনের ব্যাপারে একটি নির্দেশনা আসছে।

সিটি কর্পোরেশন থেকে প্রাপ্ত তালিকা অনুযায়ী, রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে- ১,২,৩,৪,৫, ৬,৭, ৮, ৯, ১২, ১৩ ,১৪,১৬ ,১৭, ১৯, ২০, ২১, ২২ ও ২৭ নং ওয়ার্ড।

এই পরিসংখ্যানে ইয়োলো জোনে রয়েছে নগরীর দুটি ওয়ার্ড। এই দুই ওয়ার্ড হলো ১০ ও ১৮। আর গ্রীন জোনে রয়েছে ১১,১৫,২৩,২৪,২৫ ও২৬ নং ওয়ার্ড।

গ্রীন জোনকে ‘রেড’ এবং ‘ইয়োলো’ জোনে প্রবেশ করা থেকে বিরত থাকার নির্দেশ আসতে পারে।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বিয়ষটি নিশ্চিত করে বলেন, মন্ত্রণালয়ের নির্দেশে নগরীর করোনা শনাক্ত হওয়াদের তালিকা যাছাই-বাছাই করে আমরা এই জোনিং করেছি। আগামী বৃহস্পতিবার পুরোপুরি সিদ্ধান্ত নিয়ে আমরা সংশ্লিষ্ট দপ্তরে চিঠি পাঠিয়ে দেবো।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
27282930   
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ