আজ গীতিকবি শেখ ওয়াহিদুর রহমানের ৮২তম জন্মদিন

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২১

আজ গীতিকবি শেখ ওয়াহিদুর রহমানের ৮২তম জন্মদিন

অনলাইন ডেস্ক
আজ ১২ ফেব্রুয়ারি গীতিকবি শেখ ওয়াহিদুর রহমানের ৮২তম জন্মদিন। ‘পরানের বান্ধবরে বুড়ি হইলাম তোর কারণে’ ‘আমার মাটির গাছে লাউ ধইরাছে; বা ‘তোমরা-নি দেইখাছো আমার বিদেশীনিরে’- এরকম হাজারো গীতি গানের স্রষ্টা এ গীতিকবি ১৯৩৯ সালের আজকের এই দিনের জন্মগ্রহণ করেন।

২৭ অক্টোবর ২০১২ সালে ঢাকার গুলশানের বিয়ানীবাজার হাউজে ৭৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তাকে দারুণভাবে আকর্ষণ করেছিলো। কাছ থেকে বঙ্গবন্ধুকে দেখেছেন। পেয়েছেন স্নেহ আর অকৃত্রিম ভালবাসা। বঙ্গবন্ধুকে নিয়ে লিখেছিলেন জারি গান, পদাবলি, পল্লীসহ অনেক গান। আউল-বাউল ওয়াহিদ সঙ্গীত সাধনাতে মগ্ন থাকলেও বাংলাদেশ ও রাজনীতি তার ভেতরে সদা বহমান ছিলো। তিনি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতিও।

একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন যুক্তরাষ্ট্রে। সেখানেই তিনি প্রবাসী বাঙালিদের নিয়ে স্বাধীনতার পক্ষে আন্দোলন গড়ে তোলেন এবং প্রবাসী বাঙালিদের নিয়ে বিক্ষোভ করেন জাতিসংঘ সদর দফতরের সামনে। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান যখন জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দেন, সেই ঐতিহাসিক মুহূর্তেও তিনি উপস্থিতি ছিলেন।

বাউল সাধক শেখ ওয়াহিদুর রহমান রচিত বাউল গীতি সমকালীন বাংলাদেশে বহুল প্রচলিত। বেতার টেলিভিশনে অহরহ তার রচিত বাউলগীতি পরিবেশিত হয়। ওয়াহিদ রচিত বাউল গীতির সংখ্যা দু`হাজারের বেশি। এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা দশটি। ঢাকার উৎস প্রকাশন ২০১০ সালে শেখ ওয়াহিদের রচিত ৯৭০টি গান নিয়ে প্রকাশ করে ‘শেখ ওয়াহিদ গীতি সমগ্র’। ওয়াহিদের কিছু বাউল সঙ্গীত ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। দেশে-বিদেশে বহু প্রতিষ্ঠান তাঁকে সম্মাননা প্রদান করেছে। একইসাথে গীতিকবিতার জন্য অর্জন করেছেন একুশে পদক পুরষ্কারও।

শেখ ওয়াহিদুর রহমান জীবনের শেষ সময়ে এসে তার নিজ বাড়ি খাসাড়িপাড়ায় শেখ ওয়াহিদুর রহমান একাডেমী স্থাপন করেন। তাঁর স্থাপিত বেসরকারি এ শিক্ষা প্রতিষ্ঠানটি এর মধ্যে উপজেলাব্যাপী নিজস্ব একটি অবস্থান তৈরী করেছে। দীর্ঘ কর্মময় জীবনে এই স্বনামধন্য বাউল সাধক একজন বিশিষ্ট শিল্পপতি ও ব্যাংকার হিসেবেও দক্ষতার স্বাক্ষর রাখেন। ন্যাশনাল সিরামিকসসহ কয়েকটি শিল্প প্রতিষ্ঠানের মালিক তিনি। এছাড়া পূবালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে ঐ ব্যাংকের উন্নয়নে অবদান রেখেছেন।

তাঁর জন্মদিন উপলক্ষে পারিবারিক ও প্রতিষ্ঠানিকভাবে দোয়া মাহফিল ও আলোচনা সভা শেখ ওয়াহিদুর রহমান একাডেমীতে অনুষ্ঠিত হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ