আজ পবিত্র ঈদুল ফিতর

প্রকাশিত: ১২:২০ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২১

আজ পবিত্র ঈদুল ফিতর

নিজস্ব প্রতিবেদক :: ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানি তাগিদ’- দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর সিলেটসহ সারা দেশে ঈদুল ফিতর আসে খুশি নিয়ে।

ঈদের চাঁদ দেখা দেওয়ার পর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই গান রেডিও, টেলিভিশনে সম্প্রচার শুরু হওয়া মানে চাঁদ রাতেই ঈদের খুশি, আনন্দ শুরু হওয়া। পরষ্পরের সঙ্গে সাক্ষাতে, ফোনে ঈদের শুভেচ্ছা বিতরণ শুরু। স্বাধীনতার পর থেকে বরাবরই এমনটা হয়ে আসছে সিলেটসহ পুরো দেশে। এবারও চাঁদ দেখা যাওয়ার পর রেডিও টেলিভিশনে গানটি বেজেছে। রাত পোহালেই উদিত হবে ঈদের দিনের সূর্য।

কিন্তু, প্রসন্ন প্রফুল্ল চিত্তে গতবারের মতো এবারও ঘরে ঘরে কণ্ঠে বাজছে না অন্তরে ধারণ করা সেই গান। অদৃশ্য করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী মহামারি দেখা দেওয়ায় আতঙ্কগ্রস্ত জীবনে যেন উৎসবের সেই প্রাণটাই আজ বড় শুকনো, বিবর্ণ। তারপরও মুসলমান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবের দিন আজ।

চিরায়ত উদযাপনের যে ধারা দেড় হাজার বছর ধরে প্রচলিত, তা গত টানা তিনটি ঈদে পুরোপুরি বিপরীত। বিশ্ব মহামারি করোনাভাইরাসের কারণে সিলেটসহ সারা দেশে গত ঈদুল ফিতরও উদযাপন হয়েছে সীমিত আকারে, ঈদের জামাত হয়েছে মসজিদে। এবারও তেমন হচ্ছে।

সরকারের পক্ষ থেকে জোর দিয়েই বলা হয়েছে, মহামারিকালের এই ঈদে কোলাকুলি থেকে বিরত থাকতে হবে। বাইরে না গিয়ে ঘরে থেকে পরিবারের স্বজনদের সঙ্গে কাটাতে হবে পবিত্র ঈদুল ফিতর।

এদিকে, এবারও করোনা পরিস্থিতির কারণে সিলেটের কোনো ঈদগাহে ঈদের নামাজ আদায় করা হবে না। জামাত অনুষ্ঠিত হবে প্রতি মসজিদে, স্বাস্থ্যবিধি মেনে। মুসল্লি বেশি হলে অনুষ্ঠিত হবে একাধিক জামাত।

জানা গেছে, সিলেটে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে। এখানে একটি জামাতই অনুষ্ঠিত হবে। সেটি হবে সকাল সাড়ে ৮টায়। বিষয়টি সিলেটভিউ-কে নিশ্চিত করেছেন দরগাহ মসজিদের ইমাম হাফিজ মাওলানা আসজাদ আহমদ।

সিলেট নগরীর বন্দরবাজারস্থ ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের ৩টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় ও তৃতীয় জামাত সকাল সাড়ে ৯ টায়।

কালেক্টরেট জামে মসজিদে ৪টি জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৭টা একটি, ৮টায় একটি ৯টায় একটি ও সর্বশেষ সকাল ১০টায় একটি। এক ঘণ্টা পর পর ওই জামাতগুলো অনুষ্ঠিত হবে। কালেক্টরেট জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা মুহাম্মদ শাহ আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

এছাড়া সিলেটের বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ সাড়ে ৮টায় একটাই ঈদ জামাত অনুষ্ঠিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন মসজিদটির ইমাম হাফিজ মাওলানা কামাল উদ্দিন।

আমাদের ফেইসবুক পেইজ