আজ প্রবারণা পুর্নিমা: সাংসদ পীর মিসবাহ

প্রকাশিত: ১:০৫ পূর্বাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

আজ প্রবারণা পুর্নিমা: সাংসদ পীর মিসবাহ

আজ প্রবারণা পুর্নিমা। সুনামগঞ্জের হাওরের জল আর পুর্নিমা ভালবাসায় মাখামাখি করবে। সংস্কৃত পবারণা শব্দ থেকে প্রবারণা। যার অর্থ আশার তৃপ্তি বা অভিলাষ পুরণ। বাংলায় প্রবারণা হল বরন করা,অভিষ্ট দান করা কাম্যদান করা। অপরদিকে নিবারণ, নিষেধ করা।ব রন করা অর্থে ভালবাসা, সুন্দর, ভাল, কল্যান,সৎ অর্থাৎ বুদ্বানুমিত সব কর্ম যা বরণ করা। বুদ্ধ তার ভিক্ষুদের বলেছেন নিজেদের খারাপ অন্যায় দুর করার জন্য সৌহার্দ্য সম্প্রীতি এবং উৎকর্ষতা সাধনের জন্য প্রবারণা করবে।
একই দিনের পুর্নিমাকে আমাদের সনাতন ধর্মাবলম্বী রা পালন করেন লক্ষি পূজায়। আমি এমন এক শহরে এবং মহল্লায় জন্ম এবং বেড়ে উঠেছি যেখানে আমাদের রয়েছে হিন্দু মুসলিম সম্প্রীতির বন্ধন। পারিবারিকভাবে তাদের সাথে সখ্যতার কারনে কৈশোর পর্যন্ত আমি লক্ষি পুর্নিমার সাথেই পরিচিত ছিলাম।বৌদ্ধদের প্রবারণা পুর্নিমার সাথে পরিচিত হয়েছি অনেক পরে। শৈশবের লক্ষি পুর্নিমা ছিল ভরা পুর্নিমায় সনাতন ধর্মাবলম্বী প্রতিবেশীদের লক্ষি পূজার সাথে।
পরিচিত ছিলাম আমার ভালবাসার শহরের মানৃষের পুর্নিমা উপভোগের সাথে। আমার শহরে এমন ভরা পুর্নিমায় ফানুস উড়ত না। পুর্নিমার আলোতে মানুষে মানুষে ভালবাসাময় হয়ে যেত শহর।
যৌবনে পুর্নিমার রাতে সাথীদের নিয়ে শহরে দল বেধে হেটেছি। আড্ডায় মেতেছি। হাওরের আর সুরমার জলে লুটোপুটি করেছে পুর্নিমা। আমার প্রিয় মানুষ অকাল প্রয়াত পৌর চেয়ারম্যান কবি মমিনুল মউজদীন পুর্নিমার রাতে শহরের সড়ক বাতি নিভিয়ে দিয়েছেন। আমাদের নিয়ে শহরে ঘুরে বেরিয়ে পুর্নিমা উপভোগ করেছেন।
আজকে রাতেও আমার শহরকে ভালবেসে পুর্নিমা আলোকিত করেছে। ছুঁয়ে ছুঁয়ে থাকছে শহরের মানুষ আর জলকে।পুর্নিমা আর হাওরের জলে মাখামাখি। আমি আমার ভালবাসার শহর থেকে আজকের পুর্নিমায় অনেক দুরে। তবে মাননীয় স্পীকার ড.শিরীন শারমিন চৌধুরী গতকাল রাতে আমাদের নিয়ে গিয়েছিলেন বেলগ্রেডের জলে। এখানের নদীতে ভাসমান রেস্টুরেন্টে নৈশ ভোজ সহ জলের সৌন্দর্য উপভোগ করেছি।নদীতে রাতের জলে সাদা হাস ঘুরে বেরিয়েছে অসাধারন এক সুন্দর নদীতে।
আমার শহরের মানুষেরা আজ পুর্নিমায় মাখামাখি হবেন। আসুনপুর্নিমার আলোতে শহরের সব কুৎসিত কালো অসুন্দরকে চির বিদায় দেই।সুন্দরের ভালবাসায় উদ্ভাসিত হোক প্রিয় সুনামগঞ্জ। ভালবাসা মায়া মায়া হোক জল জোছনার

  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ খবর

আমাদের ফেইসবুক পেইজ