আজ বিশ্ব অ্যালজাইমার রোগ দিবস

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২২

আজ বিশ্ব অ্যালজাইমার রোগ দিবস

ফিচার ডেস্ক
২১ সেপ্টেম্বর, আজ বিশ্ব অ্যালজাইমার রোগ দিবস। স্মৃতিশক্তি কমে যাওয়া কিংবা ভুলে যাওয়া, উৎকণ্ঠা জনিত বিভিন্ন শারীরিক বা সাইকোলজিকাল কারণে ভোগা রোগের নাম অ্যালজাইমার।

১৯০১ সালে প্রথমবার একজন জার্মান মনোবিদ অ্যালয়েজ অ্যালজাইমার এই রোগটিকে চিহ্নিত করেন, তখন থেকেই এই রোগটিকে অ্যালজাইমার্স রোগ নামে ডাকা হয়ে থাকে। এই রোগটি তিনি একজন ৫৫ বছর বয়সী নারীর মধ্যে চিহ্নিত করেছিলেন এবং ১৯০৬ সাল পর্যন্ত অ্যালজাইমার তার চিকিৎসা করেন এবং পর্যবেক্ষণও করেন গভীর ভাবে। তারপর সেই নারীর মৃত্যুর পর তিনি এই রোগ সম্পর্কে বিস্তারিত জানান প্রকাশ্যে। এরপরের পাঁচ বছর একই ধরনের বহু কেস আসতে থাকে বিশ্বের বিভিন্ন প্রান্তে। আর তখন থেকেই এই রোগটিকে অ্যালজাইমার্স বলে অভিহিত করা শুরু করে।

১৯৯৪ সালের ২১ সেপ্টেম্বর ইংল্যান্ডের এডিনবরা একটি আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে সিদ্ধান্ত হয়, ২১ সেপ্টেম্বর হবে বিশ্ব অ্যালজাইমার রোগ বা ডিমেনশিয়া দিবস। সেই থেকে প্রতিবছর ডিমেনশিয়ার কারণ সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় ওয়ার্ল্ড অ্যালজাইমার্স ডে। বাংলাদেশসহ বিশ্ব জুড়েই অ্যালজাইমার/ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগের ভয়াবহতা দিনে দিনে বাড়ছে।

প্রয়োজনীয় জিনিস কোথায় রেখেছেন ভুলে যাওয়া, পরিচিতদের নাম ভুলে যাওয়া, জরুরি কাজ ভুলে যাওয়া, সবথেকে বড় কথা ‘ভুলে যাবো’ এই উত্কণ্ঠায় ভোগা। আমরা প্রত্যেকেই পরিবারের বয়স্ক সদস্যদের মধ্যে এই লক্ষণগুলো দেখেছি। তারা কী বয়সজনিত কারণে ডিমেনশিয়ায় ভুগছেন? নাকি সমস্যা আরো ভয়াবহ অ্যালাজাইমারের দিকে এগোচ্ছে? আজ, ওয়ার্ল্ড অ্যালজাইমার্স ডেতে গড় তুলুন সচেতনতা।

বিভিন্ন শারীরিক বা সাইকোলজিকাল কারণে আপনি আক্রান্ত হতে পারেন অ্যালজাইমার রোগে। চিকিৎসকরা জানিয়েছেন, মার্কিনিরা ভারতীয়দের থেকে অন্তত পাঁচ গুণ বেশি এই রোগে আক্রান্ত হন। তবে সময়ের সঙ্গে সঙ্গে জীবনযাপন বদলের কারণে বাড়ছে অ্যালজাইমারে আক্রান্ত হওয়ার প্রবণতাও। এই মুহূর্তে দেশে ৫০ লাখ মানুষ ডিমেনশিয়ায় ভুগছেন, যার মধ্যে ৮০ শতাংশই অ্যালজাইমার্সে আক্রান্ত। চিকিৎসকদের আশঙ্কা, ২০৩০ সালের মধ্যে এই সংখ্য দ্বিগুণ হবে।

পরিসংখ্যান বলছে, সারা বিশ্বে প্রতি ৬৮ সেকেন্ডে অ্যালাজাইমারে আক্রান্ত হন একজন। প্রতিবছর এই দিবসের একটি প্রতিপাদ্য থাকে। ২০২২ সালে অ্যালজাইমার্স দিবসের প্রতিপাদ্য হলো- ডিমেনশিয়া কী জানুন, অ্যালজাইমার্স কী জানুন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ৬৫ বছরের বেশি বয়সী শূন্য দশমিক এক শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত। ওয়ার্ল্ড আলঝেইমারস অ্যাসোসিয়েশন বলছে, বিশ্বে ৫০ মিলিয়নের বেশি মানুষ আলঝেইমারস রোগে আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এটি ১৫ কোটি ছাড়াবে। এ ছাড়া প্রতি সেকেন্ডে নতুন করে ৬৮ জন এবং ৬৫ বছরের বেশি বয়সী প্রতি নয়জনে একজন করে এই রোগে আক্রান্ত হচ্ছেন।

এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31      
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ