আমার নির্ভরতার অন্যতম জায়গাটি আজ শুন্য…

প্রকাশিত: ১০:৪৪ অপরাহ্ণ, জুন ১৫, ২০২০

আমার নির্ভরতার অন্যতম জায়গাটি আজ শুন্য…

জাকারিয়া আহমদ পাপলু :: দুনিয়া থেকে চিরবিদায় নিলেন সিলেটের গণমানুষের জনপ্রিয় নেতা জননেতা জনাব বদর উদ্দিন আহমদ কামরান ভাই।

রাত প্রায় আড়াইটা,আমি আমেরিকায় পারভেজ ভাইয়ের সাথে কথা বলছি, দীর্ঘ সময় উনার সাথে কথা হল, কথা শেষ করে ফোনটি রেখেছি।দু মিনিটের মধ্যে তিনি আবার কল ব্যাক করুলেন,আমি ফোনটা রিসিভ করলাম, উনি বললেন যে ভাই, কামরান ভাই না-কি মারা গেছেন !! কথাটা কি সত্য? কথাটি শুনে চমকে গেলাম, আমি বললাম যে, না ভাই এরকম তো কিছু শুনিনি, আজ বিকেল পর্যন্ত আমি যতটুকু জানি উনি সুস্থতার পথে, একটি অনলাইন পত্রিকায় নিউজ হয়েছে, আমি সেটি শেয়ার ও করেছি, এমনটি হবার কথা নয়। ঠিক আছে আপনি রাখুন আমি খবর নিচ্ছি।ফেসবুকে ঢুকলাম, দেখলাম এই ধরনের কোন পোস্ট বা কোন সংবাদ নেই। একটা স্বস্তির নিশ্বাস ফেললাম, মনে হলো এটি গুজব।উনাকে আবার জানালাম, বললাম যে- ভাই মনে হয় আপনি যা শুনছেন সত্য নয়, কিছুক্ষণ পর ফেসবুকে আমাদের প্রিয় কামরান ভাই নেই, এরকম একাধিক পোস্ট চোখে পড়ল। রাজনৈতিক দুই একজনের কাছে ফোন দিয়ে নিশ্চিত হলাম আমাদের প্রিয় কামরান ভাই, আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন।
তখন আমিও একটি পোস্ট দিলাম, আমাদের প্রিয় কামরান ভাই আর বেঁচে নেই। আমার পোস্টটি সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক সিলেট মিরর পত্রিকার সম্পাদক এবং আমার পরম শ্রদ্ধেয় বড় ভাই, জনাব আহমেদ নুর ভাইয়ের চোখে পড়ল, পোস্ট করার কিছুক্ষণ পরেই তিনি আমাকে ফোন করলেন, বললেন পাপলু তুমি কি পোস্ট দিয়েছো- এটা কি সত্য ?আমি বললাম জ্বী ভাই সত্য! তিনি মেনে নিলেন না বললেন এর আগেও এই রকমের একটা গুজব নিউজ হয়েছিল।আবার বললেন তুমি কতটুকু নিশ্চিত,আমি বললাম যে ভাই আমি মোটামুটি নিশ্চিত হয়েই এই পোস্ট করেছি, আমাদের কামরান ভাই আর নেই।এরপর তিনি বললেন আচ্ছা ঠিক আছে আমি খবর নিচ্ছি। আমরা কেউই উনার এই মৃত্যুকে মেনে নিতে পারছিলাম না।
(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)
উনার এই অসময়ে চলে যাওয়াটা আমাদের কারো কাম্য ছিলনা।

#তিনি ছিলেন সিলেট পৌরসভার নির্বাচিত কমিশনার।
#সিলেট পৌরসভার একাধিকবার নির্বাচিত চেয়ারম্যান ।
#সিলেট সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র। #সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি।
#বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির একাধিক বারের অন্যতম সদস্য।

তিনি ছিলেন আমার একজন রাজনৈতিক অভিভাবক।
আমি ২০০২ সালে গোলাপগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকাকালীন, গোলাপগঞ্জ পৌরসভার প্রথম নির্বাচনে পৌর চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে ঘনিষ্ঠভাবে কামরান ভাইয়ের সান্নিধ্য পাওয়ার সুযোগ হয়।তিনি আমাকে তাঁর আপন ছোট ভাইয়ের মতো স্নেহ করতেন। পৌরসভার দায়িত্ব পালনে মানুষের সেবক হিসেবে কাজ করার সুন্দর পরামর্শ এবং দিকনির্দেশনা আমাকে দিতেন। আমি যাতে একজন দক্ষ পৌর মেয়র হিসাবে খ্যাতি অর্জন করতে পারি, সেজন্য তিনি সিলেট সিটি কর্পোরেশনের দক্ষ অফিসারদেরকে আমার পৌরসভায় পাঠিয়ে আমাকে প্রশাসনিক কাজ নিখুঁতভাবে করার জন্য দিক নির্দেশনা দিতেন।মানুষের সাথে উনার যে ভালোবাসার সম্পর্ক,সমাজসেবা আমি উনার প্রত্যেকটি মহতী কাজ অনুসরণ করতাম।
তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার ক্ষমতায় থাকায় রাজনৈতিক কারনে আমার বিরুদ্ধে একের পর এক ষড়যন্ত্র এবং মিথ্যা মামলা-অভিযোগে আমি যখন প্রায় দিশেহারা,তখন তিনি আমার এই কঠিন দুঃসময়ে আমাকে সাহস জুগিয়েছিলেন, আগলে রেখেছিলেন। পৌরসভার প্রত্যেকটি নির্বাচনে তিনি আমাকে আন্তরিক সহযোগিতা এবং আমার প্রতি অসামান্য অবদান রেখে গেছেন। শ্রদ্ধেয় কামরান ভাইয়ের এ ঋণ আমি কোনদিন শোধ করতে পারবো না।
সময়ে অসময়ে ওনার বেডরুমে গিয়ে বিশ্রামের সময়ে ও অনেক বিরক্ত করেছি, কিন্তু তিনি কখনো বিরক্ত হতেন না। আন্তরিকভাবে সকল সমস্যা শুনে একটি সমাধানের পথ বের করে দিতেন। এটাই ছিল তার সবচাইতে বড় গুণ। আমরা তৃণমূলের কর্মীরা সব সময় কামরান ভাইয়ের কাছে সমস্যায় পড়লে ছুটে যেতাম, তিনি আমাদেরকে সান্তনা দিতেন। আমি রাজনৈতিক কারনে, মিথ্যা মামলায় একাধিকবার কারাগারে গিয়েছি। তিনি জেল কর্তৃপক্ষকে আমার যাতে কোনো সমস্যা না হয়,সে ব্যাপারে জোরালো অনুরোধ করতেন, আমাকে উনার অত্যন্ত প্রিয় ছোট ভাই হিসেবে পরিচয় দিতেন। তাঁর এমন হৃদয় নিংড়ানো ভালোবাসা থেকে আমি চিরদিনের জন্য বঞ্চিত হয়ে গেলাম।
প্রিয় কামরান ভাইয়ের এইভাবে চলে যাওয়া আজ নিজেকে বড় অসহায় লাগছে।
উনারএই চলে যাওয়া বাংলাদেশ আওয়ামী লীগ ও আমাদের সিলেটবাসীর জন্য অপূরণীয় ক্ষতি। তাঁর এ শূন্যতা পূরণ হবার নয়। আমি প্রিয় কামরান ভাইয়ের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।
শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

পরপারে ভালো থাকবেন-জনতার কামরান ভাই।
মহান আল্লাহ আপনাকে জান্নাত বাসী করুন, আমিন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ