আর্মেনিয়ার ৬ সেনা আটক আজারবাইজানের, ফের উত্তেজনা

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, মে ২৮, ২০২১

আর্মেনিয়ার ৬ সেনা আটক আজারবাইজানের, ফের উত্তেজনা

অনলাইন ডেস্ক :: আর্মেনিয়ার ছয় সেনা সদস্যকে আটক করেছে আজারবাইজান। গত বছর নাগোরনো-কারাবাখ নিয়ে উত্তেজনার পর সেনা আটকের ঘটনায় এই প্রথম দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। দেশ দুইটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে সেনা আটকের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর-আল জাজিরার।

আজারবাইজানের দাবি, বৃহস্পতিবার আর্মেনিয়ার সেনারা কেলবাজার অঞ্চলের সীমান্ত অতিক্রমের চেষ্টা করলে তাদের আটক করা হয়। তবে আর্মেনিয়ার বলছে, তাদের সেনা সদস্যরা প্রকৌশল কাজে নিয়োজিত ছিল।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দাবি করা হয়, আর্মেনিয়ার সেনারা সীমান্ত এলাকায় মাইন বসানোর চেষ্টা করলে তাদের ঘিরে ফেলা হয়। পরে নিরস্ত্র করে তাদের বন্দি করা হয়।

তবে ওই সেনা সদস্যরা প্রকৌশলগত কাজ চালাচ্ছিল বলে জানিয়েছেন আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এসব সেনাকে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত বছরের ২৭ সেপ্টেম্বর নতুন করে আবার শুরু হয়। হাজার হাজার মানুষের প্রাণহানির পর রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ।

এ বিষয়ে আর্মেনিয়ার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিকোলাস পাশিনিয়ান আজারবাইজান সীমান্তে রাশিয়া বা অন্য কোনো দেশের পর্যবেক্ষক মোতায়েনের আহ্বান জানিয়েছেন। এ ছাড়া তিনি জানান, সীমান্ত এলাকায় উত্তেজনাকর পরিবেশ তৈরি হয়েছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ