‘আলতু মিয়ার ফালতু ঢঙ’ ছড়াগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২১

‘আলতু মিয়ার ফালতু ঢঙ’ ছড়াগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

অনলাইন ডেস্ক :: বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেছেন, বাংলা সাহিত্যে ছড়া একটি অনন্য এবং গৌরবময় শাখা। চিরকালীন বিশ্ব দর্শনের একটি প্রতিবাদী ভাষা ছড়ায় প্রতিফলিত হয়। ছড়াই সমাজের সচেতন মানুষের অভিব্যক্তি। ছড়াকার আবদাল মাহবুব কোরেশীর ছড়াগ্রন্থে সেই অভিব্যক্তিই প্রকাশ পেয়েছে।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে মঙ্গলবার নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্যসভা হলে পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর উদ্যোগে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে দুইদিন ব্যাপী একক বইমেলা, আলোচনা সভা ও গুণীজন সম্মাননা প্রদান অনুষ্ঠানের প্রথম দিবসে বিশিষ্ট সাংবাদিক ও ছড়াকার আবদাল মাহবুব কোরেশী’র ছড়াগ্রন্থ আলতু মিয়ার ফালতু ঢঙ’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর স্বত্বাধিকারী লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ-এর সাবেক অধ্যক্ষ লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ, এবং ছড়াগ্রন্থের লেখক ছড়াকার ও সাংবাদিক আবদাল মাহবুব কোরেশী।

ছড়াকার মখফুর চৌধুরী’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংবাদিক ও কবি নিজাম উদ্দিন সালেহ, কলামিস্ট, প্রাবন্ধিক ও কবি বেলাল আহমদ চৌধুরী, ইঞ্জিনিয়ার মুহাম্মদ সাইদুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও কবি মো. আনোয়ার হোসেইন, শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক ডা. আব্দুল জলিল চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্বারী মুহাম্মদ আব্দুল বাছিত।

প্রধান আলোচকের বক্তব্যে লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ বলেন, ছড়ার মাধ্যমে সমাজের শুভ-অশুভের দ্বন্দ্বের চিত্রপট ব্যক্তিমনে প্রতিভাত হয়। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের অন্যায়-অবিচারকে ছড়ার মাধ্যমে খুব সহজেই তুলে ধরা যায়। অনাচারের বিরুদ্ধে চাবুকস্বরূপ ছড়াই আলতু মিয়ার ফালতু ঢঙ ছড়াগ্রন্থে গ্রন্থবদ্ধ হয়েছে।

বিশিষ্ট সাংবাদিক ও কবি নিজাম উদ্দিন সালেহ বলেন, বাংলা সাহিত্যের এক সমৃদ্ধ শাখা ছড়া। এই ছড়ায় যেমন ব্যক্তির চিন্তা-চেতনার প্রকাশ পায়, তেমনি তোষামোদীদের বিরুদ্ধে প্রতিবাদী ভাব প্রকাশ পায়। সাহিত্যের একটি ইউনিক হিসেবে ছড়াকে সত্যের পক্ষে ব্যবহার করার মাধ্যমেই কবির সার্থকতা। ‘আলতু মিয়ার ফালতু ঢঙ’ ছড়াগ্রন্থে ছড়াকার সে প্রতিবাদী চেতনাকেই তুলে ধরেছেন।

প্রাবন্ধিক ও কবি বেলাল আহমদ চৌধুরী বলেন, ছড়া সাহিত্যের শানিত ভাষা। ছড়ার মাধ্যমে সমসাময়িক বিষয় তথা সময়কে ধারণ করতে পারেন তারাই সার্থক লেখা সমাজকে উপহার দিতে পারেন। ছড়াকার আবদাল মাহবুব কোরেশী সে সময়কেই তার লেখায় ধারণ করেছেন। এজন্য তিনি সার্থক।

অনুভূতি ব্যক্ত করে ছড়াকার আবদাল মাহবুব কোরেশী বলেন, সাহিত্যের প্রতি ভালোবাসা ও ঝোঁক সেই ছোটো বেলা থেকে লালন করে আসছি। নিজেকে সাধ্যানুযায়ী সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে নিয়োজিত রেখেছি। আমার প্রচেষ্টার স্মারক ‘আলতু মিয়ার ফালতু ঢঙ’-এর বিচার সময়ই করবে।

সভাপতির বক্তব্যে পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর স্বত্বাধিকারী লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল বলেন, আবদাল মাহবুব কোরেশী একজন শুদ্ধচারী ছড়াকার। তার শানিত চিন্তা সত্য ও সুন্দরের পথে ব্যক্তিমানুষকে অনুপ্রাণিত করে। আলোচ্য গ্রন্থটি তাঁরই স্মারক। ভবিষ্যতেও তিনি তাঁর প্রোজ্জ্বল সৃষ্টিকর্ম দিয়ে সাহিত্যকে সমৃদ্ধ করবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ