আলোচনার মাধ্যমে পানি বণ্টন বিরোধ মেটাতে একমত ভারত-পাকিস্তান

প্রকাশিত: ৫:৪২ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২১

আলোচনার মাধ্যমে পানি বণ্টন বিরোধ মেটাতে একমত ভারত-পাকিস্তান

অনলাইন ডেস্ক
সিন্ধু নদীর পানি বণ্টন নিয়ে বিরোধ আলোচনার মাধ্যমে সমাধানে একমত হয়েছে ভারত ও পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গত ২৩ ও ২৪ মার্চ পাকিস্তান-ভারত যৌথ পানি কমিশনের ১১৬তম বৈঠক নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছে।

দুই দেশের প্রতিনিধিদলের সদস্যরা পানি বণ্টন নিয়ে বিরোধ নিরসনে আলোচনা করেছেন।
এ সময় পাকিস্তানি প্রতিনিধিরা ১৯৬০ সালে স্বাক্ষরিত পানি বণ্টন বিষয়ক চুক্তি মেনে চলতে ভারতের প্রতি আহ্বান জানায়। সিন্ধু নদীর পানি বণ্টন নিয়ে দীর্ঘ আড়াই বছর পর বৈঠক করলো ভারত ও পাকিস্তান। ১৯৬০ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু নদীর পানি বণ্টন বিষয়ক চুক্তি স্বাক্ষর হয়। দুই দেশের অভিন্ন নদীগুলোর পানি বণ্টন নিয়ে দ্বন্দ্বের অবসানে ১৯৬০ সালেই গঠন করা হয় পিআইসি।

চুক্তি অনুসারে ভারত ও পাকিস্তানের প্রতিনিধিদের পানি বণ্টন নিয়ে বছরে অন্তত একবার বৈঠকে বসার কথা। তবে গত মঙ্গলবারের বৈঠকটি শুরু হয় প্রায় আড়াই বছরের ব্যবধানে।

জানা গেছে, পাকিস্তান থেকে প্রতিনিধিদল নয়াদিল্লিতে যায় গত সোমবার। তারা মূলত ১৯৬০ সালে করা চুক্তির আওতায় পানি বণ্টন নিয়ে ভারতে বৈঠক করতে এসেছেন।

প্রতি বছর এ ব্যাপারে বৈঠক হওয়ার কথা থাকলেও মাঝখানে আড়াই বছরের ব্যবধান তৈরি হওয়ার পেছনে রয়েছে করোনাভাইরাস মহামারি। গত বছর নয়াদিল্লিতে বৈঠকের সময় নির্ধারণ থাকলেও করোনার কারণে তা বাতিল হয়ে যায়।

এর আগে ২০১৮ সালের আগস্টে সর্বশেষ স্থায়ী সিন্ধু কমিশনের বৈঠক হয়েছিল। ২০১৯ সালে দ্বি-পাক্ষিক উত্তেজনার মধ্যে বৈঠক বাতিল হয়েছিল।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ