আল আমিনই পেলেন ইতিহাসের স্বাদ

প্রকাশিত: 8:36 PM, November 22, 2019

আল আমিনই পেলেন ইতিহাসের স্বাদ

খেলা ডেস্ক :; গোলাপি বলে বাংলাদেশের হয়ে প্রথম উইকেট প্রাপ্তি আল আমিনের। ২৬ রানে প্রথম উইকেট হারিয়েছে ভারত

টেস্ট ক্রিকেটের স্বাদই ভুলে গিয়েছিলেন আল আমিন হোসেন। ২০১৬ সালে বাদ পড়ার পর আল আমিন এই ভারত সফর দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। তবে আল আমিনের টেস্ট খেলার অপেক্ষা আরও দীর্ঘ। সেই কবে ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন, এর পর জাতীয় দলের হয়ে সাদা পোশাক চরানো হয়নি তাঁর। মাঝে বাংলাদেশ টেস্ট দলে অনেক পেসারই খেলেছেন। এদের অনেককে নিয়েই স্বপ্ন দেখেছে বাংলাদেশ। আর অনেকটা নির্বাসনেই পাঠানো হয়েছিল আল আমিনকে। সেই আল আমিনই দেশের দিবারাত্রির টেস্টের ইতিহাসে অংশ হয়ে গেলেন!

বহু প্রত্যাশিত দিবারাত্রির টেস্টের শুরুটা ছিল আশাজাগানিয়া। টানা দ্বিতীয় ম্যাচে টস জিতেছে বাংলাদেশ। কিন্তু ব্যাটসম্যানরা সেই সুখস্মৃতি ভুলিয়ে দিতে দেরি করেননি। টেকনিকের ঘাটতি দেখিয়ে দিয়ে আর একের পর এক ভুল শট খেলে সবাই ড্রেসিং রুমে ফেরার মিছিলে নেমেছেন। একমাত্র লিটন দাসের মাঝে লড়াইয়ের ছাপ দেখা যাচ্ছিল। সেটাও থেমেছে হেলমেটে বল লেগে। নিজেদের প্রথম দিবারাত্রির টেস্টে প্রথম ‘কনকাশন’ বদলির রেকর্ডও করে ফেলেছে বাংলাদেশ। লিটনের বদলে নেমে মেহেদী হাসান মিরাজ ৮ রান করেছেন। দলও থেমেছে ১০৬ রানে।

ব্যাটিং ব্যর্থতা ভোলার সুযোগ ছিল বোলিং দিয়ে। ভারত ব্যাটিংয়ে নামার আগেই ফ্লাডলাইট জ্বলে উঠেছে। যে গোলাপি বলের সুইং নিয়ে এত আলোচনা, সে সুইং তো ভয়ংকর হয়ে ওঠে কৃত্রিম আলোতেই। প্রথম দিনেই ভারতকে ধাক্কা দেওয়ার বড় এক সুযোগ বাংলাদেশের। প্রথম ওভারেই এক চার ও এক ছক্কা খেয়ে আল আমিন একটু ভড়কেই গিয়েছিলেন। তবে শোধ তুলেছেন পঞ্চম ওভারেই। তাঁর নিরীহ দর্শন এক বল থার্ডম্যানে পাঠাতে গিয়ে গালিতে পাঠিয়েছেন প্রথম টেস্টের সর্বোচ্চ স্কোরার মায়াঙ্ক আগারওয়াল (১৪)। ২৬ রানে প্রথম উইকেট হারিয়েছে ভারত।

ম্যাচে অনেকটাই পিছিয়ে আছে বাংলাদেশ। তবু আল আমিনের উচ্ছ্বাসে কোনো কমতি ছিল না। ৫ বছর পর প্রথম টেস্ট খেলার সুযোগ পেয়েছেন। পেয়েই ইতিহাসের অংশ হয়ে গেলেন। আজকের পর বাংলাদেশের হয়ে অনেকেই হয়তো টেস্ট খেলবেন। এর মাঝে দিবারাত্রির টেস্টও থাকবে বেশ কিছু। কিন্তু দিবারাত্রির টেস্টে গোলাপি বলে বাংলাদেশের প্রথম উইকেটপ্রাপ্তির রেকর্ড সব সময় আল আমিনেরই থাকবে। এ ইতিহাস শুধুই এই পেসারের।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ