ইউক্রেনে মার্কিন সমরাস্ত্রের বিশাল চালান খালাস, উদ্বিগ্ন রাশিয়া

প্রকাশিত: ১১:০৬ পূর্বাহ্ণ, মার্চ ২৭, ২০২১

ইউক্রেনে মার্কিন সমরাস্ত্রের বিশাল চালান খালাস, উদ্বিগ্ন রাশিয়া

অনলাইন ডেস্ক

 

আমেরিকার একটি কার্গো জাহাজ থেকে ইউক্রেনের ওডেসা বন্দরে কয়েক টন সামরিক সরঞ্জাম ও সাঁজোয়া যান খালাস করা হয়েছে বলে জানা গেছে। ইউক্রেনের সেনাবাহিনীর জন্য এসব যুদ্ধাস্ত্র পাঠিয়েছে আমেরিকা।

ইউক্রেনের গণমাধ্যম জানিয়েছে, ৩৫টি হামভি সামরিক ট্রাকসহ ৩৫০ টন সামরিক সরঞ্জাম খালাস করা হয়েছে। একটি হামভি ট্রাকের বর্তমান বাজারমূল্য দুই লাখ ৫২ হাজার ডলার।
এর আগে গত জানুয়ারিতেও মার্কিন সরকার ইউক্রেনকে হামভি সামরিক যানের একটি চালান হস্তান্তর করে। বর্তমানে ইউক্রেনের সেনাবাহিনীর কাছে এ ধরনের কয়েকশ’ সামরিক যান রয়েছে।

এদিকে রাশিয়া ইউক্রেন সংকটে পশ্চিমা হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। জাতিসংঘে নিযুক্ত একজন রুশ প্রতিনিধি ‘নয়া উপনিবেশবাদী আগ্রাসী নীতির’ ব্যাপারে পাশ্চাত্যকে সতর্ক করে দিয়েছেন।

জাতিসংঘের রুশ মিশনের মুখপাত্র স্তেপান কুজমেনকভ বৃহস্পতিবার জাতিসংঘ সাধারণ পরিষদের এক বৈঠকে বলেন, “পশ্চিমা দেশগুলোর নয়া উপনিবেশবাদী আগ্রাসী নীতি রাশিয়ার জন্য হুমকি সৃষ্টি করছে।”

তিনি বলেন, পশ্চিমা দেশগুলো বিশ্বের বহু স্বাধীনচেতা দেশের বিরুদ্ধে বাইরে থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে এবং এসব দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে। এই রুশ কূটনীতিক আরও বলেন, এসব কর্মকাণ্ড জাতিসংঘ ঘোষণা ও রীতিনীতির পরিপন্থি এবং এসব বন্ধ হওয়া উচিত।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
17181920212223
24252627282930
31      
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ