ইউরো কাপ: জার্মানিকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

প্রকাশিত: ১২:৫২ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০২১

ইউরো কাপ: জার্মানিকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

 

জার্মানিকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আটে জায়গা করে নিল ইংল্যান্ড। মঙ্গলবার (২৯ জুন) ওয়েম্বলি স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয় এই দুইদল। দারুণ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচে ২-০ গোলে জয় পেয়ে ইউরোর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। ইংলিশদের হয়ে একটি করে গোল করেন রাহিম স্টার্লিং ও হ্যারি কেইন।

ম্যাচের প্রথম মিনিটে থেকে চলে আক্রমণ-পাল্টা আক্রমণ। তবে বিরতির আগে নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি কেউ। গ্রুপ পর্বে তিন ম্যাচেই জাল অক্ষত রাখা ইংল্যান্ডের রক্ষণ এদিনও ছিল জমাট। প্রথম তিন ম্যাচে পাঁচ গোল হজম করা জার্মানির রক্ষণভাগের প্রথমার্ধের পারফরম্যান্সও ছিল দারুণ।
৩০তম মিনিটে ডান দিক থেকে ইয়াসুয়া কিমিখ দূরের পোস্টে দারুণ ক্রস বাড়িয়েছিলেন; কিন্তু জায়গামতো পৌঁছাতেই পারেননি রবিন গোজেন্স। দুই মিনিট পর সতীর্থের বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে পড়েন টিমো ভেরনার; কিন্তু গোলরক্ষককে একা পেয়েও কাজে লাগাতে পারেননি সুযোগ। সময়মতো এগিয়ে গিয়ে রুখে দেন জর্ডান পিকফোর্ড।

বিরতির ঠিক আগে মাঝমাঠে প্রতিপক্ষের ভুলে বল পেয়ে আক্রমণে ওঠেন রাহিম স্টার্লিং। ডি-বক্সের মুখে ডিফেন্ডারদের বাধায় যদিও পড়ে যান তিনি, কিন্তু বল পেয়ে যান ফাঁকায় দাঁড়ানো হ্যারি কেইন। তবে ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে পারেননি রাশিয়া বিশ্বকাপে সর্বোচ্চ ৬ গোল করা এই স্ট্রাইকার।

ম্যাচের দ্বিতীয়াধে আক্রমণের ধার বাড়ায় ঘরের মাঠে খেলতে নামা ইংল্যান্ড। এরই সুবাদে খেলার ৭৫তম মিনিটে স্টার্লিংয়ের গোলে লিড নেয় দলটি। দলীয় আক্রমণ থেকে কেইন জ্যাক গ্রিলিশকে দেন। গ্রিলিশ লুক শ’র দিকে বল ঠেলে দিলে তিনি স্টার্লিংকে পাস করেন। আর সেখান থেকে গোল করতে কোনো ভুল করেননি এই ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার। এগিয়ে গিয়ে আত্মবিশ্বাসী ইংলিশরা ১০ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করে। লুক শ’র পাস জ্যাক গ্রিলিশ পেলে তিনি কেইনের দিকে চিপ করে ক্রস করেন। সেখান থেকে হেডের মাধ্যমে জালে জড়ান এই টটেনহ্যাম তারকা।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ