ইবিতে দুই দিনব্যাপী কুহেলিকা উৎসব

প্রকাশিত: ১১:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২৩

ইবিতে দুই দিনব্যাপী কুহেলিকা উৎসব

অনলাইন ডেস্ক

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বরণ করো নেয়া হচ্ছে কুয়াশাচ্ছন্ন পরিবেশকে। দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে গ্রামবাংলার ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়। শিক্ষক শিক্ষার্থীদের অংশগ্রহণে মুখরিত হয় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণ।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে বটতলা প্রাঙ্গণে সেচ্ছাসেবী সংগঠন অভায়রণ্যের উদ্যোগে কুহেলিকা আগামণ নামে এই উৎসব আয়োজন করা হয়।
উৎসবের মূল আকর্ষণ ছিল গ্রাম বাংলার রুদ্রদার পুতুল নাচ, চিঠিবাক্স, পিঠাপুলি ও ঠেলাগাড়ি। এ ছাড়া বিভিন্ন প্রোগ্রামে বিভিন্ন নামে ১৫টি স্টল দেখা যায়। এর মোধ্যে ফুল, বই , খাবার, কসমেটিক্স, শীতের কাপড়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনসহ নানা ছবি প্রদর্শণীসহ বিভিন্ন স্টল দেখা যায়। এসব স্টল ঘুরেঘুরে দর্শনার্থীরা বইসহ বিভিন্ন জিনিসপত্র ক্রয় করছেন। তবে বিকালে আরো বেশি বিক্রির প্রত্যাশা স্টল নেওয়া শিক্ষার্থীদের।

ইশতিয়াক আহমেদ শাওন বলেন, অভায়রণ্যের ব্যতিক্রমী কাজের অংশ হিসাবে শীত উপলক্ষে আমাদের এই কুহেলিকা উৎসবের আয়োজন। দিনদিন গ্রামবাংলার ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। আমরা চেষ্টা করেছি এই ঐতিহ্যকে ফুটিয়ে তুলতে। আমরা সকলের সহযোগিতায় সাংস্কৃতিক চর্চার মাধ্যমে এগিয়ে চাই।

অভায়রণ্যের সাধারণ সম্পাদক অর্প বলেন, আমরা লোকসংসস্কৃতি ফুটিয়ে তুলেছি। আমাদের এখানে আাছে ঠেলাগাড়ি ও ডাকবাক্স। যা আধুনিক যুগে খুঁজে পাওয়া দুর্লভ। এ ছাড়া ক্যাম্পাসে যেসব শিক্ষার্থী উদ্যোক্তা আছে তারা তেমন সুযোগ পায় না। এ অনুষ্ঠানের মাধ্যমে তাদেরও একটা সুযোগ তৈরি হল।

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
6789101112
13141516171819
20212223242526
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ