ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের পরিকল্পনার নিন্দা ওআইসির

প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

ইসরাইলের অবৈধ বসতি স্থাপনের পরিকল্পনার নিন্দা ওআইসির

অনলাইন ডেস্ক :; দখলকৃত পশ্চিম তীর এবং উর্বর জর্ডান উপত্যকায় ইসরাইলের ইহুদীদের বসতি স্থাপনের পরিকল্পনার কঠোর নিন্দা জানাল ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)।

বুধবার ওআইসি’র নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বিশেষ বৈঠকে এ নিন্দা জানানো হয়।

ভার্চুয়াল এ বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী করোনাকালীন দুঃসময়ে ফিলিস্তিনের নেতৃত্ব ও জনগণের প্রতি বাংলাদেশের অবিচল সমর্থন ও সংহতি প্রকাশ করেন।

এ সমস্যার দ্বিরাষ্ট্রভিত্তিক বাস্তবসম্মত টেকসই সমাধানের বিষয়ে ওআইসির সব রাষ্ট্রকে একই সুরে বিশ্বের সব আন্তর্জাতিক সংস্থা ও রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে কথা বলার আহ্বান জানান ড. মোমেন।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশ বিশ্বাস করে ফিলিস্তিন ও মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের রেজুলেশন, আরব শান্তি উদ্যোগ, চতুষ্ঠয় রোড ম্যাপের সময়োপযোগী বাস্তবায়ন মূল ভিত্তি হিসেবে কাজ করতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী আরও উল্লেখ করেন, দ্বি-রাষ্ট্র তত্ত্বের ভিত্তিতে এবং ১৯৬৭ সালের পূর্বের সীমানা অনুসরণ করে পূর্ব জেরুজালেমে রাজধানী প্রতিষ্ঠার মাধ্যমে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বাংলাদেশ ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে যাবে।

ওআইসির নির্বাহী কমিটির সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে বাংলাদেশ, তুরস্ক, সৌদিআরব, গাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত, এবং নাইজার।

১৪তম ইসলামী সম্মেলনের সভাপতি সৌদি আরবের সভাপতিত্বে নির্বাহী কমিটির ৬ টি দেশের পররাষ্ট্রমন্ত্রী বা প্রতিনিধি এবং ওআইসির মহাসচিব এ সম্মেলনে অংশ নেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ