ঈদের দিনেও থেমে নেই শাবিপ্রবির করোনাভাইরাস শনাক্তকারী দল

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, মে ১৪, ২০২১

ঈদের দিনেও থেমে নেই শাবিপ্রবির করোনাভাইরাস শনাক্তকারী দল

শাবিপ্রবি প্রতিনিধি :: পবিত্র ঈদের দিনেও করোনা শনাক্তকরণে ব্যস্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আরটি পিসিআর ল্যাবের যোদ্ধাদল। গতবছর শুরু হওয়া নমুনা পরীক্ষা চলছে বিরামহীনভাবে। শাবির ল্যাবে নমুনা পরীক্ষায় আজ ০১ জনের করোনা পজিটিভ এসেছে। শুক্রবার (১৪ মে) দৈনিক নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয়। নতুন শনাক্ত হওয়া ব্যক্তি সুনামগঞ্জ জেলার বাসিন্দা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও ল্যাব ইনচার্জ জি এম নূরনবী আজাদ জুয়েল কর্তৃক গণমাধ্যমে প্রেরিত বার্তায় এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

শুক্রবারে শাবির ল্যাবে ২৮ টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ০১ জনের পজিটিভ রিপোর্ট এসেছে।

এর আগে চলতি বছরের ৫ই জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের গবেষকরা সিলেট বিভাগে নতুন ৩০ ধরনের পরিবর্তিত করোনাভাইরাসের সন্ধান পেয়েছেন। এর মধ্য ৬টি পরিবর্তিত করোনাভাইরাস পূর্বে বিশ্বের কোথাও পাওয়া যায়নি এবং ২৪ টি বাংলাদেশের প্রেক্ষিতে একেবারে নতুন তবে বিশ্বের অন্যান্য দেশে রয়েছে।

সার্বিক বিষয়ে শাবিপ্রবি ভাইস চ্যান্সেলর অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে আমরা করোনা শনাক্তের ল্যাব চালু করি। পাশাপাশি আমরা করোনাভাইরাসের প্রকৃতি ও বিস্তার নিয়ে গবেষণাও করছি, যা শাবিপ্রবির এক অনন্য অর্জন। আমাদের ল্যাবের যোদ্ধারা ঈদের আনন্দে মেতে না থেকে দেশের জন্য কাজ করে যাচ্ছে, এটা বিশ্ববিদ্যালয় দেশের জন্য গর্বের বিষয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ