উপকারী হারবাল পানীয়

প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

উপকারী হারবাল পানীয়

অনলাইন ডেস্ক :;

কালিজিরা, মধু, তুলসি পাতা, আদা এবং গরম মসলার বিভিন্ন উপকরণ বুক, ফুসফুস এবং কণ্ঠনালীর নানা রকম উপসর্গের ক্ষেত্রে দেশীয় টোটকা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে দীর্ঘকাল ধরে। হারবাল পানীয় এ সময়ের মহামারি করোনা প্রতিরোধের ক্ষেত্রে অবিশ্বাস্য ভূমিকা রাখতে পারে।

মসলা চা

যা লাগবে: চা পাতা আধা চা চামচ, আদা কুচি ৩ চা চামচ, দারুচিনি ২ টুকরা, লবঙ্গ ৫-৬টি, গোলমরিচ আধা চা চামচ, এলাচ ৪-৫টি, পানি ৪ কাপ।

যেভাবে করবেন: পানির সঙ্গে সব মসলা দিয়ে জ্বাল দিন। পানি জ্বাল দিয়ে ২ কাপ পরিমাণ হয়ে এলে চা পাতা দিয়ে নামিয়ে ফেলুন। তারপর কাপে ঢেলে পরিবেশন করুন।

স্পাইসি গ্রিন টি

যা লাগবে: গ্রিন টি-ব্যাগ ২টি, আদা কুচি ৪ চা চামচ, দারুচিনি ২ টুকরা, লবঙ্গ ৩-৪টি, গোলমরিচ আধা চা চামচ, লেবু ৪ টুকরা, স্টেভিয়া (চিনির বিকল্প) ১ প্যাকেট, পানি ৪-৫ কাপ।

যেভাবে করবেন: পানিতে আদা কুচি ও সব মসলা দিয়ে ভালো করে জ্বাল দিন। পানি কমে এলে চুলা থেকে নামিয়ে টি-ব্যাগ দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর টি-ব্যাগ সরিয়ে কাপে ঢেলে লেবুর সঙ্গে পরিবেশন করুন।

কালিজিরা চা

যা লাগবে: গ্রিন টি-ব্যাগ ২টি, কালিজিরা দুই চা চামচ, লেবু ৪ টুকরা ও মধু ২ চা চামচ।

যেভাবে করবেন: পানিতে কালিজিরা দিয়ে জ্বাল দিন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে এলে চুলা থেকে নামিয়ে তাতে গ্রিন টি-ব্যাগ দিয়ে কিছুক্ষণ রেখে লেবু-মধু দিয়ে কাপে ঢেলে পরিবেশন করুন।

তুলসী চা

যা লাগবে: তুলসী পাতা ৬-৭টি, চা পাতা আধা চা চামচ, আদা কুচি ২ চা চামচ, মধু ৪ চা চামচ, পানি চার কাপ।

যেভাবে করবেন: পানি চুলায় বসিয়ে আদা ও তুলসী পাতা দিয়ে জ্বাল দিন, পানি শুকিয়ে দু’কাপ হয়ে এলে চা পাতা দিয়ে নামিয়ে ফেলুন। কাপে ঢেলে মধু ও একটি তুলসী পাতা দিয়ে পরিবেশন করুন।

রেসিপি: দিল আফরোজ সাইদা
আলোকচিত্রী: মনির আহমেদ
সুত্র : যুগান্তর

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ