উপজেলা প্রশাসনে নিষেধাজ্ঞা স্বত্বেও তাহিরপুরে বালু উত্তোলন

প্রকাশিত: ৮:০০ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২০

উপজেলা প্রশাসনে নিষেধাজ্ঞা স্বত্বেও তাহিরপুরে বালু উত্তোলন

তাহিরপুর প্রতিনিধি:: বালু উত্তোলন উপজেলা প্রশাসনের নিষেধাজ্ঞা থাকলেও বালু খেকুরা নির্বিঘ্নে বালু উত্তোলন করে যাচ্ছেন । উত্তোলন কৃত বালু দিয়ে চলছে স্তুপ তৈরী প্রতিযোগিতা । উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের সীমান্ত এলাকায় বালু খেকুরা অবস্থান নিয়ে পাহাড় সাজিয়ে রেখেছেন।

আর অবৈধ ভাবে বালি উত্তোলন মধ্যে দিয়ে একদিগে ফাঁকি দেওয়া হচ্ছে সরকারি রাজেস্ব অপদিগে শ্রমিক বঞ্চিত হচ্ছে ন্যয্য মজুরি থেকে ।বালুর প্রতি ঘনফুটের দাম ৮থেকে ১০টাকা হলেও শ্রমিকদেরকে ঠকিয়ে বালু ক্রয় করা হচ্ছে প্রতি ঘনফুট ৩টাকা করে।

স্থানীয় এক যুবক নাম প্রকাশে অনিচ্ছুক তিনি আক্ষেপ করে বলেন স্বাধীনতা বাংলাদেশে দরিদ্র অসহায় শ্রমিকের স্বাধীনতার মৌলিক অধিকার প্রতিষ্ঠিত হয়নি । এরা পেটের ক্ষুধার জ্বালায় চিরদিনেই বন্দি । এরা স্বাধীনতা পায়নি। বিত্তবানদের কাছে পরাধীন । তাইত প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত। প্রাপ্য অধিকার প্রতিষ্টা করার কেউ নেই ।

 

জানা গেছে উজান থেকে নেমে আসা ভারতের বালি পাথর, উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের নয়াছড়া, বুরুঙ্গাছড়া, বড়ছড়া, লাকমা, চারাগাঁও, কলাগাঁও রংদুছড়া সহ বিভিন্ন সীমান্তছড়ায় ভেসে আসছে।

ভেসে আসা কয়েক কোটি টাকা মূল্যের বালু, মড়া পাথর ও চুনাপাথর উত্তোলন করে শ্রীপুর উওর ইউনিয়নের পাটলাই নদী সংলগ্ন মন্দিয়াতা, মদনপুর, নবাবপুর,নয়াবন্দ, দলইড়গাও,এছাড়াও বিভিন্ন স্থানে স্তূপ করে রাখেছেন বালু খেকুরা । কেউ বা আবার স্টিলবডি নৌকাযোগে বিভিন্ন স্থানে পাচার করছে।

 

জানাযায় এসব বালুপাথর (খনিজসম্পদ)বাংলাদেশ খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরোর মহাপরিচালক(অতিরিক্ত সচিব) মো.জাফর উল্লাহ স্বাক্ষরিত এক স্বারকে এসব বালুপাথর উন্মুক্ত নিলামের আহবান করেছিলেন উপজেলা প্রশাসন।

কোটি টাকা মূল্যের এসব খনিজসম্পদ বালু,মড়া পাথর ও চুনাপাথর।উন্মুক্ত নিলামে বিক্রয় করার জন্য উপজেলার টেকেরঘাট নির্বাহী ম্যাজিস্ট্রেট এর কার্যালয়ে গত ২৭,শে জুলাই আয়োজন করা হয়েছিল।কিন্তু স্থানীয় কিছু স্বার্থান্বেষী প্রভাবশালী বালু খেকুরা এলাকার সরলমনা মানুষদের ভুলবাল বুঝিয়ে কৌশলে উন্মুক্ত নিলাম প্রত্যাখ্যান করে।

 

এ বিষয়ে তাহিরপুর থানা অফিসার ইনচার্জ মো: আতিকুর রহমান গনমাধ্যম কে বলেন বালু উত্তোলন ও স্তুপ বিক্রি নিষিদ্ধ।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন বালু উত্তোলন ও বিক্রি সম্পুর্ন নিষিদ্ধ বিষয়টি আমি দেখবো।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun

আমাদের ফেইসবুক পেইজ