উরশ শরিফ উপলক্ষে বিশ্ব জাকের মঞ্জিলে জনস্রোত অব্যাহত

প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

উরশ শরিফ উপলক্ষে বিশ্ব জাকের মঞ্জিলে জনস্রোত অব্যাহত

ডেস্ক রিপোর্ট :: চার দিন ব্যাপী উরশ শরিফকে কেন্দ্র করে বিশ্ব জাকের মঞ্জিল মুখি দিনরাত যানবাহ আর জনস্রোত অব্যাহত রয়েছে। সারা দেশ থেকে লক্ষ লক্ষ জাকেরান-আশেকান ও মুসুল্লীয়ানগন আল্লাহ-আল্লাহ জিকির করে এ দরবার শরিফে সমবেত হচ্ছেন। শনিবার রাতভরই শতশত যানবাহনে সারা দেশ থেকে জনস্রোত অব্যাহত ছিল বিশ্ব জাকের মঞ্জিলে। শনিবার সারা দিনভরও সে শ্রোতের কোন কমতি ছিলনা । শুক্রবার জুমার নামাজের মাধ্যমে চারদিনব্যাপী এ উরশ শরিফের সূচনা হলেও আরো কয়েকদিন আগে থেকেই হাজার-হাজার মুসুল্লী এ দরবারে অবস্থান নেন। বিশে^র অন্তত ৫০টি দেশ থেকে এবারো মুসুল্লীয়ানগন বিশ্ব জাকের মঞ্জিলে সমবেত হয়েছেন। ভারতের কুচবিহার, জলপাইগুরি, মুর্শিদাবাদ সহ পশ্চিম বঙ্গের বিভিন্ন জেলা এবং বিহার থেকেও বিপুল সংখ্যক জাকেররান ও আশেকান এবারের বিশ্ব উরশ শরিফে অংশ নিয়েছেন।

শেষ রাতে রহমতের সময় থেকে শুরু করে প্রতি ওয়াক্তিয়ার নামাজ বিশাল জামাতের সাথে আদায় করা হচ্ছে বিশ্ব জাকের মঞ্জিলে। এছাড়া ফজর ও মাগরিব নামাজ বাদে ফাতেহা শুরিফ পাঠ এবং জোহর, মাগরিব ও এশা নামাজ বাদে নফল নামাজ আদায় করেও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও দিনভরই পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ এবং ওয়াজ নসিহতে দেশ বরেন্য ওলামায়ে কেরামগন ওয়াজ করছেন এ দরবার শরিফে।

উরশে অংশ গ্রহনকারী লক্ষ লক্ষ মানুষের জন্য দুবেলা খানা ছাড়াও তাদের ওজু-গোসলের ব্যাবস্থা করা হয়েছে বিশ্ব জাকের মঞ্জিলে। প্রচন্ড কুয়াশা আর শীতকে উপক্ষো করে বিপুল সংখ্যক মানুষ এ দরবার শরিফ ছাড়াও ২৫ বর্গ কিলোমিটার এলাকার যে যেখানে পেরেছেন আশ্রয় নিয়ে এ উরশের কর্মকান্ডে অংশগ্রহন করছেন। মঙ্গলবার ফজর নামাজ বাদ ফাতেহা শরিফ ও খতম শরিফ পাঠন্তে পবিত্র কোরআন তেলায়াত এবং মিলাদ অনুষ্ঠিতহবে। এরপরে পুনরায় ফাতেহা শরিফ ও আখেরি মোনাজাতের মাধ্যম বিশ‌্ব জাকের মঞ্জিলে এবারের উরশ শরিফের সমাপ্তি ঘটবে বলে জানা গেছে।

  •  
  •  
  •  
  •  
  •  

আমাদের ফেইসবুক পেইজ