একসঙ্গে পিএসসির পরীক্ষায় পাসের পর সরকারি চাকরিতে মা-ছেলে

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০২২

একসঙ্গে পিএসসির পরীক্ষায় পাসের পর সরকারি চাকরিতে মা-ছেলে

আন্তর্জাতিক ডেস্ক ::
মনে ইচ্ছা থাকলে শুধু বয়স নয়, কোনো বাধাই কাউকে দমাতে পারে না- যার প্রমাণ করেই ছাড়লেন মা-ছেলে। একসঙ্গে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) পরীক্ষায় পাসের পর তারা প্রবেশ করছেন সরকারি চাকরিতে।

ভারতের কেরালার মালাপ্পুরম শহরে এ ঘটনা ঘটেছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি খবরে বলা হয়, ৪২ বছর বয়সী মা আর ২৪ বছরের ছেলে একসঙ্গে এ পরীক্ষায় পাস করে এখন সরকারি চাকরিতে যোগ দিতে যাচ্ছেন।

মায়ের নাম বিন্দু আর ছেলের নাম বিবেক।

বিবেক বলেন, মা-ছেলে একসঙ্গে কোচিংয়ে যেতাম। বাবা সব ব্যবস্থা করতেন। শিক্ষকদের কাছে খুব প্রেরণা পেয়েছি। একসঙ্গে পড়ালেখা করেছি, কিন্তু দুজনে যে একসঙ্গেই পাস করব তা কখনই কল্পনাও করিনি। আমরা অনেক খুশি।

ছেলে দশম শ্রেণিতে পড়া অবস্থায় তাকে উৎসাহ দিতে চাকরির লেখাপড়া শুরু করেন মা। এ লেখাপড়াই মাকে কেরালার পিএসসি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী করে তোলে। এরপর ৯ বছর ধরে মা-ছেলে একসঙ্গে চাকরির প্রস্তুতি নেন।

পিএসসির ৩৮তম র‌্যাংকের লোয়ার ডিভিশনাল ক্লার্ক (এলডিসি) পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ হন বিন্দু, আর ৯২তম র‌্যাংক নিয়ে লাস্ট গ্রেড সার্ভেন্টস (এলজিএস) পরীক্ষায় উত্তীর্ণ হন বিবেক। এরমধ্যে তিনবারের চেষ্টায় চূড়ান্তভাবে চাকরির জন্য মনোনীত হন মা বিন্দু। ১০ বছর ধরে একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে শিক্ষকতা করেছেন তিনি।

বিন্দু জানান, তার বন্ধুরা, ছেলে ও তার কোচিং সেন্টারের প্রশিক্ষকরা সবসময় অনুপ্রেরণা এবং সমর্থন দিয়েছেন।

তিনি বলেন, একজন পিএসসি পরীক্ষার্থীর কী করা উচিত এবং কী করা উচিত নয়, তার নিখুঁত উদাহরণ মনে হয় নিজেকে।

বিন্দু জানান, চেষ্টা সব সময়ই ছিল। কিন্তু আমি যে আসলে একটানা পড়ালেখা করেছি তা নয়। পরীক্ষার ছয় মাস আগে থেকে পড়তে শুরু করি। এরপর টানা পড়লেখা করেছি।

বয়স চল্লিশ হলেও পিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারি চাকরিতে যোগ দিতে যাচ্ছেন বিন্দু।
এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
     12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31      
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ