এক পা হারিয়েও আত্মবিশ্বাসী আফগান কোচ

প্রকাশিত: ১১:৩৬ অপরাহ্ণ, জুন ১৪, ২০২০

এক পা হারিয়েও আত্মবিশ্বাসী আফগান কোচ

স্পোর্টস ডেস্ক :; আফগানিস্তানের ক্রিকেট ডিরেক্টর অ্যান্ডি মোলসের পায়ে সংক্রমণের কারণে এপ্রিলে বাঁ-হাঁটুর নিচ থেকে কেটে ফেলতে হয়েছে। পা হারিয়েও আত্মবিশ্বাসী ৫৯ বছর বয়সী সাবেক এই ইংলিশ ক্রিকেটার।

সম্প্রতি ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে মোলস বলেন, আমি আমার পা হারিয়েছি, কিন্তু মস্তিষ্ক হারাইনি। ক্রিকেট জ্ঞান হারিয়ে ফেলিনি। আমার ক্রিকেটীয় কার্যক্রমের কথা বললে, আমি এটিকে কোনো প্রতিবন্ধকতা হিসেবেই দেখছি না। নিজের করণীয় নিয়ে কোনো সংশয়ই আমার নেই।

গত বছরের সেপ্টেম্বরে আফগানিস্তান যখন বাংলাদেশ সফরে এসেছিল তখন মোলস হাঁটছিলেন ক্র্যাচে ভর দিয়ে। অবস্থা খারাপ হওয়ায় একপর্যায়ে বাংলাদেশেই হাসপাতালে ভর্তি ছিলেন কিছুদিন। পরে মোলস ভেবেছিলেন, পা ঠিক হয়ে গেছে। কিছুদিন স্বাভাবিকও ছিলেন।

গত মার্চে ভারতে আয়ারল্যান্ডের সঙ্গে সিরিজের সময়ে আবার ফিরে আসে সমস্যা। চিকিৎসার জন্য উড়ে যান দক্ষিণ আফ্রিকায়। শুরুতে তার পায়ের পাতা প্রতিস্থাপন করা হয়। কিন্তু সমস্যা যায় না তাতেও, সংক্রমণ যে ছড়িয়ে পড়েছে!

এরপর এপ্রিলের শুরুর দিকে ডাক্তারদের কাছ থেকে পান সেই দুঃসংবাদ। পা কেটে না ফেললে সংক্রমণ ছড়িয়ে যাবে আরও, জীবন নিয়েই থাকবে শঙ্কা। আধাঘণ্টা ভেবে কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেলেন মোলস। তিনি বলেন, শৈল্যবিদ আমাকে চার-পাঁচদিন ধরেই বলছিলেন, সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে, তার ভালো লাগছে না। হয়তো পা কেটে ফেলতে হতে পারে। ৪ এপ্রিল সকালে তিনি জানালেন, কেটে না ফেললে এটি পুরো পায়ে ছড়িয়ে যাবে এবং ক্রমে আমার জীবন হুমকিতে পড়বে। সিদ্ধান্তটি যতটা কঠিন মনে হচ্ছে, আসলে তা খুব সাধারণই ছিল।

অ্যান্ডি মোলস ইংল্যান্ডের হয়ে ২৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ২৯টি সেঞ্চুরির সাহায্যে সংগ্রহ করেন ১৫ হাজার ৩০৫ রান। আর ১৮৫টি লিস্ট ‘এ’ ম্যাচে দুই সেঞ্চুরিতে সংগ্রহ করেন ৪ হাজার ৭৩৩ রান। মিডিয়াম ফাস্ট বোলিংয়ে ঘরোয়া ৪১৫ ম্যাচে শিকার করেন ৫২ উইকেট।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ