এবার সীমান্তে সেনা পাঠানোর হুমকি উত্তর কোরিয়ার

প্রকাশিত: ৩:২৫ অপরাহ্ণ, জুন ১৬, ২০২০

এবার সীমান্তে সেনা পাঠানোর হুমকি উত্তর কোরিয়ার

সিল-নিউজ-বিডি ডেস্ক :: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং সীমান্তে সেনা পাঠানোর হুমকি দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার এ কথা জানিয়েছেন। তিনি আরও বলেন, এ হুমকির পরই সিউল মার্কিন সেনা কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করে উত্তর কোরিয়ার এ হুমকি মোকাবেলায় সীমান্তে সামরিক শক্তি বৃদ্ধি করছে। খবর বিবিসির।

উল্লেখ্য, গত এক সপ্তাহ ধরে দুই কোরিয়ার মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। সীমান্তের ওপার থেকে পিয়ংইয়ংবিরোধী প্রচারণা বন্ধে সিউল ব্যবস্থা নিচ্ছে না বলে দাবি করে আসছে উত্তর কোরিয়া, এ কারণেই হঠাৎ করে দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি ঘটে।

এর আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং শনিবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেয়ার হুমকি দেয়ার পর রোববার দক্ষিণ কোরিয়া জরুরি নিরাপত্তা বৈঠকের ডাক দেয়।

দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি এবং সীমান্তের ওপার থেকে পিয়ংইয়ংবিরোধী প্রচারণা বন্ধে শনিবার সিউলের সমালোচনা করে এ হুশিয়ারি দেন তিনি।

দক্ষিণ কোরিয়াকে ‘শত্রু’ আখ্যায়িত করে কিম ইয়ো জং আগের হুমকি পুনরাবৃত্তি করে বলেন, শিগগিরই সীমান্ত শহর কায়েসং-এ অবস্থিত আন্তঃকোরীয় লিয়াজোঁ অফিস বন্ধ করে দেয়া হবে।

প্রায় সময় সীমান্ত দিয়ে উত্তর কোরিয়ার অভ্যন্তরে পিয়ংইয়ংবিরোধী লিফলেট ভর্তি বেলুন উড়িয়ে দেন দেশত্যাগী কোরিয়ানরা।

এই দেশবিরোধী কাজ বন্ধে সিউলকে ব্যবস্থা নিতে বলেছিল পিয়ংইয়ং। কিন্তু তারা ব্যর্থ হওয়ায় গত সপ্তাহ থেকে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছে উত্তর কোরিয়া।

এরই ধারাবাকিতায় কিম ইয়ো বলেন, দক্ষিণের বিরুদ্ধে পাল্টা সামরিক পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত উত্তর কোরীয় সামরিক নেতাদের হাতেই ছেড়ে দেবেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ