এস ও এস শিশু পল্লী বাংলাদেশ এর ৫০ বছর পূর্তি উদ্যাপন

প্রকাশিত: ৭:৩৬ অপরাহ্ণ, জুন ২৩, ২০২২

এস ও এস শিশু পল্লী বাংলাদেশ এর ৫০ বছর পূর্তি উদ্যাপন

সিলনিউজ বিডি ডেস্ক :: এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লী দিবস এবং এস ও এস শিশু পল্লী বাংলাদেশ এর ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে গত ১৬ জুন ২০২২ ইং তারিখে এস ও এস শিশু পল্লী সিলেট এর আঙ্গিনায় বৃক্ষ রোপন, এফ এস পি সুবিধাভোগীদের মাঝে নারিকেল গাছের চারা বিতরণ, আরলি চাইল্ডহোড কেয়ার এন্ড ডেভলাপমেন্ট সেন্টার পরিদর্শন এবং আমার সৃষ্টি আমার আনন্দ আয়োজনে ফিতা কেটে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মিজ নীলিমা রায়হানা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ওসমানীনগর সিলেট। এরই ধারাবাহীকতায় এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লী এর প্রতিষ্ঠাতা ডঃ হারমান মেইনারকে উৎসর্গ কওে এস ও এস শিশু পল্লী সিলেট সপ্তাহব্যাপী ক্রীড়া, সাংস্কৃতিক, কুইজ, রচনা প্রতিযোগিতা, গল্প বলা, ফুটবল ও চিত্রাংকন প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে। শিশু পল্লীর অভ্যন্তরে বসবাসকারী শিশু এবং পার্শবর্তী জনপদের সুবিধা বঞ্চিত শিশুদের অংশগ্রহনে আনন্দমুখর হয়ে উঠেছিল এস ও এস শিশু পল্লী সিলেট এর আঙ্গিনা। সপ্তাহব্যাপী উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জনাব মোঃ মজিবর রহমান, জেলা প্রশাসক, সিলেট।

২৩ জুন ২০২২ ইং তারিখে এস ও এস শিশু পল্লী সিলেটের সম্মেলন কক্ষে এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লী দিবস এবং এস ও এস শিশু পল্লী বাংলাদেশ এর ৫০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে আয়োজিত সপ্তাহ ব্যাপী অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠান আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম, পুলিশ সুপার, সিলেট এবং মিজ নীলিমা রায়হানা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ওসমানীনগর উপজেলা, সিলেট-কে বিশেষ অতিথি করা হয়। উক্ত অনুষ্ঠানে শিশুদের পক্ষ থেকে মোছা: হাবিবা আক্তার, সভাপতি , চিলড্রেন্স কাউন্সিল সিলেট স্বাগত বক্তব্য রাখেন। এস ও এস শিশু পল্লী সিলেট এর সহকারী পরিচালক জনাব মো : মাজহারুল ইসলাম খান তার শুভেচ্ছা বক্তৃতায় ডঃ হারমান মেইনারের পরিবার, গৌরবময় জীবন, তার চিন্তাভাবনা ও তার মহান কাজের প্রতি শ্রদ্ধা জানান। অনুষ্ঠানে জনাব মো: নাজমুল হুদা, সাব-ইন্সপ্যাক্টর অফ পুলিশ, ওসমানীনগর থানা, সিলেট, জনাব এমরান আহমেদ জায়গীরদার, জনাব এস এ শফি, সিলেট ব্যুরো চিফ, দ্যা নিউ নেশনসহ উপস্থিত ছিলেন- সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ, বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিক বৃন্দ ও অসংখ্য শুভাকাঙ্খী। সপ্তাহব্যাপী চলা বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করে বিজয়ী শিশুরা আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে পুরস্কার গ্রহন করেন । অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন এস ও এস সামাজিক কেন্দ্রের প্রোগ্রাম অফিসার জনাব অঞ্জন চন্দ্র দাস। অনুষ্ঠান শেষে অতিথিবৃন্দরা শিশুদের সাথে তাদের পরিবারে কিছুক্ষণ আনন্দঘন সময় কাটান এবং দুপুরের খাবার উপভোগ করেন। অনুষ্ঠানকে ঘিরে এস ও এস শিশু পল্লী সিলেট সেজেছিল বর্ণিল সাজে। বিভিন্ন রঙের বেলুন, কাগজের কারুকাজ এবং ফেস্টুন দিয়ে সাজানো হয়েছিল।

উল্লেখ্য, এস ও এস শিশু পল্লী একটি বেসরকারি ও সমাজ উন্নয়নমূলক সংস্থা যা বিশেষ করে মা-বাবা’র স্নেহ বঞ্চিত শিশুদের পরিবার ভিত্তিক সেবা দিয়ে এবং সেই সাথে তাদের বিভিন্ন প্রয়োজন ও অধিকার নিশ্চিত করার মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে। আমরা চাই-প্রতিটি শিশু থাকুক পরিবারের সান্নিধ্যে এবং বেড়ে উঠুক ভালবাসা, সম্মান আর নিরাপত্তায়। এই লক্ষ্যে যেসব শিশু নানা কারণে হারিয়েছে তাদের পরিবার -আমরা তাদের জন্য তৈরী করি বিকল্প পরিবার, সহায়তা করি তাদের সুন্দর ভবিষ্যৎ বির্নিমাণে ও সমাজ উন্নয়নে। পাশাপাশি যেসব শিশু পারিবারিক যত্ন হারানোর ঝুঁকিতে আছে আমরা তাদেরকে তাদের স্বপরিবারে রেখে সহায়তার মাধ্যমে সুন্দর আগামীর পথে নিয়ে যেতে সহায়তা করি। তাছাড়া সাধারণ ও কারিগরী শিক্ষা বিস্তার, দক্ষ জনশক্তি তৈরী ও দরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নে আমাদের রয়েছে বিশেষ উদ্যোগ। প্রফেসর হারম্যান মেইনার ১৯৪৯ সালে অষ্ট্রিয়ার ইম্ষ্ট-এ সর্বপ্রথম এস ও এস শিশু পল্লী প্রতিষ্ঠা করেন এবং ক্রমান্বয়ে এর বিস্তৃতি ঘটে বিশ্বের ১৩৭ টি দেশে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অব্যবহিত পর ১৯৭২ সালে এস ও এস আন্তর্জাতিক শিশু পল্লী’র প্রতিষ্ঠাতা-প্রয়াত প্রফেসর হারম্যান মেইনার বাংলাদেশে আসেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সাথে সাক্ষাৎ করেন। এরই ধারাবাহিকতায় ঢাকার শ্যামলীতে দেশের প্রথম এস ও এস শিশু পল্লী প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে এই শিশু কল্যাণ সংস্থাটির কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া ও সিলেটে এস এস শিশু পল্লীর বিস্তৃতি ঘটে। ০৫ ফেব্রুয়ারি ২০১২ ইং তারিখে এস ও এস শিশু পল্লী সিলেট-এর শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী জনাব এনামুল হক মোস্তফা শহীদ, এম পি।

বৃহত্তর সিলেটে এস ও এস শিশু পল্লীর কার্যক্রম অত্র অঞ্চলের অসহায়, নির্যাতিত, অধিকারহারা, সুবিধা বঞ্চিত ও পরিবারহারা শিশুদের জন্য একটি স্থায়ী ও দীর্ঘ মেয়াদী সেবা প্রদানের প্রতিশ্রুতির নিশ্চয়তা দিচ্ছে। এটি অত্র অঞ্চলে শিশু কল্যাণে একটি অনুপম ও ব্যতিক্রমধর্মী প্রয়াস। সমাজের সর্বস্তরের মানুষের আর্থিক ও মানবিক সহযোগিতা এস ও এস শিশু পল্লীর কার্যক্রমকে আরো গতিশীল করবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ