এয়ার ইন্ডিয়ার চার্টার্ড বিমান বন্ধ করে দেয়ার হুশিয়ারি যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ৯:২৩ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

এয়ার ইন্ডিয়ার চার্টার্ড বিমান বন্ধ করে দেয়ার হুশিয়ারি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক :;
মার্কিন বিমান সংস্থাগুলোকে সহায়তা না করায় এয়ার ইন্ডিয়ার চার্টার্ড বিমান বন্ধ করে দেয়ার হুশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

দেশটি জানিয়েছে, মার্কিন বিমান সংস্থাগুলোকে উদ্ধারকাজে অনুমতি না দিলে আগামী ২২ জুলাই থেকে ইন্ডিয়া-মার্কিন রুটে বিমান চালাতে মার্কিন পরিবহণ দফতরের কাছ থেকে বিশেষ অনুমোদন জোগাড় করতে হবে এয়ার ইন্ডিয়াকে।

সোমবার মার্কিন পরিবহণ দফতর জানায়, ভারত সরকার আন্তর্জাতিক বিমান চলাচল নিষিদ্ধ রাখলেও সরকারের সেই সিদ্ধান্তকে পাশ কাটিয়ে বন্দে ভারত মিশনের আওতায় এয়ার ইন্ডিয়া বিমান পরিষেবা চালিয়ে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, একতরফাভাবে বিমান পাঠিয়ে দেশের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাচ্ছে ভারত। অথচ তাদের কোনো রকম উদ্ধারকাজ চালাতে দেয়া হচ্ছে না।

করোনার কারণে বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে ‘বন্দে ভারত মিশন’ চালু করেছে দেশটির সরকার। এর আওতায় এয়ার ইন্ডিয়ার চার্টার্ড বিমান ও নৌবাহিনীর জাহাজ পাঠিয়ে ভারতীয়দের ফিরিয়ে আনা হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে সে দেশের সরকারের সঙ্গে এ নিয়ে চুক্তিও হয়েছে ভারতের। কিন্তু সেই চুক্তি না মেনে ভারত নিজেদের মতো বিমান চালাচ্ছে বলে অভিযোগ মার্কিন সরকারের।

এমনকি মহামারীর আগে ইন্ডিয়া-মার্কিন রুটে যতটি বিমান চালানো হত, বর্তমানে তার অর্ধেকের বেশি বিমান চালানো হচ্ছে বলেও অভিযোগ তাদের।

এ বিষয়ে ভারতের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ