কত শত স্মৃতি নিয়ে বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার

প্রকাশিত: ২:১৫ অপরাহ্ণ, জুন ১৬, ২০২২

কত শত স্মৃতি নিয়ে বিদায় ইন্টারনেট এক্সপ্লোরার

সিলনিউজ ডেস্ক :: ইন্টারনেট এক্সপ্লোরার—কত স্মৃতি, কত আনন্দ-বেদনার সাক্ষী! ইন্টারনেটের একটা প্রজন্মের কাছে এটিই আইকনিক ব্রাউজার। এ প্রজন্মেরও অনেকে এই ব্রাউজারের সঙ্গে বেশ পরিচিত। তবে ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠিয়ে দিচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। ২৭ বছরের পথচলায় ইতি ঘটছে অবশেষে।

বুধবার থেকে ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটারে ব্যবহৃত এই অ্যাপটি অকার্যকর হয়ে গেছে। কেউ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করতে চাইলে তাকে মাইক্রোসফটের নতুন ব্রাউজার ‘এজ’ এ নেয়া হবে।

ওয়াশিংটন পোস্ট জানায়, ব্রাউজারটি ১৯৯৫ সাল থেকে চালু ছিলে। উইন্ডোজ ৯৫-এর সঙ্গে অ্যাড-অন প্যাকেজ হিসেবে এ ব্রাউজার চালু করে মাইক্রোসফট। এরপর উইন্ডোজের পুরো প্যাকেজের সঙ্গেই ইন্টারনেট এক্সপ্লোরার দিতে শুরু করে কোম্পানিটি।

মাইক্রোসফট ব্যবহারকারীরা এক সময় ব্রাউজার বলতে ইন্টারনেট এক্সপ্লোরারকেই বুঝতো। ইমেইল ব্যবহারের প্রথম দিকে বা গুগল, ইয়াহু ও অরকুটের ব্যবহার হতো এই ইন্টারনেট এক্সপ্লোরার থেকেই। ওই সময় বিশ্বব্যাপী প্রায় ৯৫ শতাংশ মানুষই এ ব্রাউজারটি ব্যবহার করত। অত্যধিক জনপ্রিয়তার কারণে ১৯৯৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ব্রাউজারটির ১১টি আপডেট ভার্সন বাজারে আনে সফটওয়্যার কোম্পানিটি।

তবে যারা আরও কিছুদিন ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার চালিয়ে যেতে চান, তাদের জন্য কিছু কারিগরি নির্দেশনা রয়েছে মাইক্রোসফটের। প্রতিষ্ঠানটি বলছে, উইন্ডোজ ১০–এর ২০২২ এবং পরবর্তী সংস্করণে ইন্টারনেট এক্সপ্লোরারকে অবসরে পাঠানো হচ্ছে। তবে উইন্ডোজ ৮.১, উইন্ডোজ ৭ এক্সটেনডেড সিকিউরিটি আপডেট সংস্করণ ও ইউন্ডোজ ১০ সার্ভারের কিছু সংস্করণে এটি চালানো যাবে।

একই সঙ্গে উইন্ডোজের অন্য সব সংস্করণ ব্যবহারকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে দ্রুত মাইক্রোসফট এজ বা অন্য ব্রাউজারে চলে যেতে পরামর্শ দিয়েছে মাইক্রোসফট। কিছু প্রতিষ্ঠানের অ্যাপ বা সাইট আছে, যা কেবল এক্সপ্লোরারে চলে। এজ ব্রাউজারে ইন্টারনেট এক্সপ্লোরার মোড থাকলেও সবকিছু তাতে প্রত্যাশামতো কাজ নাও করতে পারে।
সূত্র : ডেইলি বাংলাদেশ
এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ